শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৪, ০১:২৬ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল

প্রয়াত হামাসের প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ারের মরদেহকে গাজায় ইসরায়েলি জিম্মিদের মুক্তির করতে ‘দর কষাকষির’ কাজে ব্যবহার করতে চায় ইসরায়েল। গত বুধবার গাজার রাফার তেল সুলতান এলাকায় ইসরায়েলি বাহিনীর হাতে প্রাণ হারান সিনওয়ার।

হত্যার পর সিনওয়ারের মরদেহ বর্তমানে ইসরায়েলের একটি গোপন স্থানে রাখা হয়েছে। এছাড়া এই মরদেহের বদলে জিম্মি মুক্তি করাই ইসরায়েলের প্রথম অগ্রাধিকার বলে জানিয়েছে একটি সূত্র। খবর মার্কিন গণমাধ্যম সিএনএন।

এক সূত্র সিএনএনকে জানিয়েছে, “যদি হামাস সিনওয়ারের মরদেহের বিনিময়ে জীবিত এবং মৃত ইসরায়েলিদের ফেরত দিতে রাজি থাকে, তাহলে এটি ভালো।”

ইসরায়েলি সূত্রটি বলছে, ‘শুধুমাত্র জিম্মিদের বিনিময়ের মাধ্যমেই সিনওয়ারের মরদেহ গাজায় ফেরত নেওয়ার একমাত্র উপায়। অন্যথায় তার মরদেহ কখনই গাজায় হস্তান্তর করা হবে না।‘

সূত্রটি আরও জানিয়েছে, ‘যে কোনো পরিস্থিতিতে সিনওয়ারের মরদেহ গাজায় ফেরত দিলে হামাস সমর্থকদের সমাবেশের ঝুঁকি রয়েছে। যদি সিনওয়ারকে গাজায় নিয়ে কবরস্থ করা হয় তাহলে সেটিকে ঘিরে মাজার তৈরি হতে পারে বলেও জানিয়েছে সূত্রটি।

এদিকে সিনওয়ারকে হত্যার পরই দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানান, যদি হামাস অস্ত্র ফেলে দিয়ে তাদের জিম্মিদের ছেড়ে দেয় তাহলে যুদ্ধ বন্ধ করে দেওয়া হবে। তবে গতকাল শুক্রবার হামাস জানিয়েছে, গাজায় আগে ইসরায়েলকে যুদ্ধ বন্ধ ও তাদের সব সেনাকে প্রত্যাহার করে নিয়ে যেতে হবে। এরপরই জিম্মিদের মুক্তি দেওয়া হবে। আর নয়ত কোনো জিম্মি ছাড়া পাবে না।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়