শিরোনাম
◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৭:০৬ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত

ইন্ডিয়ান এক্সপ্রেস: এসব প্রিডেটর ড্রোন কেনার জন্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৩২ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে ভারত। ৩১টি ড্রোনের ১৫টি ভারতের নৌবাহিনীতে যাবে, বাকিগুলি বিমান বাহিনী এবং সেনাবাহিনীর মধ্যে ভাগ করা হবে। দি প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী এসব ড্রোন ভারতে রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল সুবিধাও থাকছে। 

যুক্তরাষ্ট্রে এসব ড্রোন তৈরি করেছে জেনারেল অ্যাটমিক্স। এমকিউ-নাইনবি নামে পরিচিত এসব ড্রোন থেকে হামলা করা যায়। এবং হাই অল্টিটিউড বা আকাশের অনেক উচ্চতায় এসব ড্রোন উড্ডয়ন করতে সক্ষম। 

গত সপ্তাহে, ভারতের নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিএস) ৩১টি প্রিডেটর ড্রোন অধিগ্রহণের অনুমোদন দেয়। সোমবার এএনআই-এর সাথে কথা বলার সময়, প্রতিরক্ষা কর্মকর্তারা এসব ড্রোন কিনতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন। ভারত চেন্নাইয়ের কাছে আইএনএস রাজালি, গুজরাটের পোরবন্দর, সারসাওয়া এবং উত্তর প্রদেশের গোরখপুর সহ চারটি সম্ভাব্য স্থানে ড্রোনগুলি মোতায়েন করবে। বৈজ্ঞানিক গবেষণার পর ত্রি-পরিষেবা চুক্তিতে ভারতীয় সামরিক বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ড্রোনগুলি কিনছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়