শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৭:০৬ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩২ হাজার কোটিতে ৩১ মার্কিন ড্রোন কিনছে ভারত

ইন্ডিয়ান এক্সপ্রেস: এসব প্রিডেটর ড্রোন কেনার জন্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৩২ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষর করেছে ভারত। ৩১টি ড্রোনের ১৫টি ভারতের নৌবাহিনীতে যাবে, বাকিগুলি বিমান বাহিনী এবং সেনাবাহিনীর মধ্যে ভাগ করা হবে। দি প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী এসব ড্রোন ভারতে রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল সুবিধাও থাকছে। 

যুক্তরাষ্ট্রে এসব ড্রোন তৈরি করেছে জেনারেল অ্যাটমিক্স। এমকিউ-নাইনবি নামে পরিচিত এসব ড্রোন থেকে হামলা করা যায়। এবং হাই অল্টিটিউড বা আকাশের অনেক উচ্চতায় এসব ড্রোন উড্ডয়ন করতে সক্ষম। 

গত সপ্তাহে, ভারতের নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (সিসিএস) ৩১টি প্রিডেটর ড্রোন অধিগ্রহণের অনুমোদন দেয়। সোমবার এএনআই-এর সাথে কথা বলার সময়, প্রতিরক্ষা কর্মকর্তারা এসব ড্রোন কিনতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেন। ভারত চেন্নাইয়ের কাছে আইএনএস রাজালি, গুজরাটের পোরবন্দর, সারসাওয়া এবং উত্তর প্রদেশের গোরখপুর সহ চারটি সম্ভাব্য স্থানে ড্রোনগুলি মোতায়েন করবে। বৈজ্ঞানিক গবেষণার পর ত্রি-পরিষেবা চুক্তিতে ভারতীয় সামরিক বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ড্রোনগুলি কিনছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়