শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ১৭ অক্টোবর, ২০২৪, ১০:৩৫ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীলঙ্কায় আটকে গেল আদানির ৩৭০০ কোটির বিদ্যুৎ প্রকল্প

হিন্দুস্থান টাইমস:  আদানি গ্রুপের ৩৭০০ কোটি টাকার প্রজেক্টের উপর খড়গ ঝুলিয়ে রেখেছে শ্রীলঙ্কা। কাজ এগোনোর জন্য অনুমোদনই দিচ্ছে না সে দেশের সরকার। গৌতম আদানির বায়ু বিদ্যুৎ প্রকল্প যেন ভারসাম্যহীন হয়ে পড়েছে। শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি অনুরা কুমারা দিসানায়েকের সরকার বর্তমানে আদানি গ্রুপের কাজে অনুমোদন দেওয়ার মেজাজে নেই বলেই মনে করা হচ্ছে।

সময়টা ঠিক ভালো যাচ্ছে না আদানির  

সরকার, সোমবার দেশের সুপ্রিম কোর্টকে স্পষ্ট জানিয়েছে যে তারা আদানি গ্রুপের বায়ু বিদ্যুৎ প্রকল্প অনুমোদন করবে কিনা তা পুনরায় ভেবে দেখতে চায়। এই প্রকল্পটি আগের সরকার অনুমোদন করেছিল। কিন্তু নতুন সরকারের দৃষ্টিভঙ্গি আগের সরকারের থেকে সম্পূর্ণ বিপরীত। এর আগে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারও আদানি গ্রুপকে ধাক্কা দিয়েছে।

সুপ্রিম কোর্টে দাঁড়িয়ে পাঁচ বিচারপতির বেঞ্চকে শ্রীলঙ্কার অ্যাটর্নি জেনারেল বলেছেন যে প্রকল্পের অনুমোদন দেওয়ার বিষয়টা আরও এবার ভেবে দেখার সিদ্ধান্ত বেশ কয়েকদিন আগেই নেওয়া হয়েছিল। এইতো গত ৭ অক্টোবর অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে নেওয়া হয়েছিল এই সিদ্ধান্ত। তিনি আদালতকে আরও বলেন, আগামী ১৪ নভেম্বর সংসদ নির্বাচন হবে। এরপর নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের পরই নতুন সরকার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবেন।

আদানির বায়ু বিদ্যুৎ প্রকল্পের কাজে বাধা কেন আসছে

আদানি গ্রুপ ২০২২ সালে মান্নার এবং পুনের উত্তর-পূর্ব অঞ্চলে ৪৮৪ মেগাওয়াট বায়ু শক্তি উন্নয়নের জন্য ৪৪০ মিলিয়ন ডলার অর্থাৎ ৩৭০০ কোটি টাকার বিনিয়োগ করার পরিকল্পনা করে। কিন্তু এই পরিকল্পনায় জল ঢেলে দেয় শ্রীলঙ্কার শীর্ষ আদালতে পিটিশন দাখিলকারীরা। তাঁদের অভিযোগ, আদানির এই প্রকল্প পরিবেশের ক্ষতি করবে। বিডিং প্রক্রিয়ায়ও স্বচ্ছতার অভাব রয়েছে কোম্পানির।

তাঁরা আরও যুক্তি দিয়ে বলেন যে প্রতি কিলোওয়াট ঘণ্টায় ০.০৮২৬ মার্কিন ডলার মূল্য শ্রীলঙ্কার জন্য অত্যন্ত ব্যয়বহুল। প্রতি কিলোওয়াট ঘণ্টায় এই মূল্য ০.০০০৫ মার্কিন ডলারের কমানো উচিত। এছাড়াও গত ২১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি নির্বাচনের আগে, ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোট থেকে ডিসানায়েকে বলেছিলেন যে তিনি জয়ী হলে আদানির এই প্রকল্পটিই বন্ধ করে দেবেন। এরপর থেকে আদানির নতুন প্রজেক্ট নিয়ে শ্রীলঙ্কায় আইনি টানাপোড়েন চলছেই।

শ্রীলঙ্কায় আদানি গ্রুপের ব্যবসা

২০২১ সালে, আদানি গ্রুপ কলম্বো বন্দরে বর্জ্য কন্টেইনার টার্মিনাল (WCT) তৈরি ও পরিচালনার দায়িত্ব নিয়েছে। শ্রীলঙ্কার জন কিলস হোল্ডিংস এবং শ্রীলঙ্কা পোর্টস অথরিটির সঙ্গে যৌথ উদ্যোগে এই কাজ এগিয়ে নিয়ে চলেছে আদানিরা। যদিও টার্মিনালে ৫১ শতাংশ শেয়ার রয়েছে আদানি গ্রুপের। প্রায় ৭০০ মিলিয়ন ডলারের প্রজেক্ট এটি। মূলত চিনের প্রভাবকে কিছুটা ফিকে করার জন্য আদানি এই টার্মিনাল প্রজেক্টকে গুরুত্বপূর্ণ হিসাবে দেখা হয়। কারণ এর আগে বেইজিং কলম্বো ইন্টারন্যাশনাল কন্টেইনার টার্মিনাল (সিআইসিটি) এবং হাম্বানটোটা বন্দর তৈরি করার দায়িত্ব নিয়েছিল। ওই একই অঞ্চলের অন্যতম ব্যস্ততম ট্রান্স-শিপমেন্ট বন্দরের আদানির ব্যবসা ভারতের জন্য মাইলফলকই বটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়