শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২৪, ০১:২১ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বেআইনিভাবে উগান্ডার জেলে ভারতীয় বংশোদ্ভূত শিল্পপতির মেয়ে!

ভারতীয় বংশোদ্ভূত শিল্পপতির মেয়েকে বেআইনিভাবে জেলে ঢোকানোর অভিযোগ উঠেছে উগান্ডা সরকারের বিরুদ্ধে। এরই প্রতিবাদে এবং তার মেয়েকে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানিয়ে সরাসরি উগান্ডার প্রেসিডেন্টকে খোলা চিঠি লিখেছেন ওই শিল্পপতি।

শিল্পপতি মহলে যথেষ্ট পরিচিতি রয়েছে পঙ্কজ ওসওয়ালের। তিনি ভারতীয় বংশোদ্ভূত হলেও বর্তমানে সুইজারল্যান্ডের নাগরিক। তার অভিযোগ, তার মেয়ে ২৬ বছরের বসুন্ধরা ওসওয়ালকে উগান্ডায় বেআইনিভাবে গ্রেপ্তার করা হয়েছে। বর্তমানে তিনি সেই দেশেই হাজতবাস করছেন।

এমনকী, কারাগারের ভেতরে বসুন্ধরাকে তার মৌলিক অধিকারগুলো থেকেও বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন পঙ্কজ। তার দাবি, তার মেয়েকে নিজের আইনজীবী এবং পরিবারের সদস্যদের সঙ্গেও সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না।

পঙ্কজের আরও দাবি, তার মেয়ে, অর্থাৎ পিআরও ইন্ডাস্ট্রিজের এক্সিকিউটিভ ডিরেক্টর বসুন্ধরা ওসওয়ালকে আদালতেও পেশ করা হয়নি। বদলে গত ১ অক্টোবর থেকে তাকে উগান্ডার জেলে আটকে রাখা হয়েছে। এই ঘটনার নেপথ্যে 'কর্পোরেট এবং রাজনৈতিক ষড়যন্ত্র' রয়েছে বলে অভিযোগ করেছেন পঙ্কজ।

ভারতীয় বংশোদ্ভূত ওই শিল্পপতির আরও দাবি, তাদেরই সংস্থার এক সাবেক কর্মীর মিথ্যা অভিযোগের ভিত্তিতে তার মেয়েকে এভাবে হেনস্থা করা হচ্ছে। এমনকী, যে কর্মী এই অভিযোগ এনেছেন, তিনি নিজেই অতীতে ওসওয়ালদের সংস্থা থেকে মূল্যবান সামগ্রী চুরি করেছেন এবং তাদের কাছ থেকে মোটা টাকা ঋণ নিয়েছেন বলে দাবি করেছেন পঙ্কজ।

মেয়েকে মুক্ত করতে আন্তর্জাতিক মহলেরও দ্বারস্থ হয়েছেন পঙ্কজ ওসওয়াল। তিনি ইতিমধ্যেই রাষ্ট্রসংঘের সংশ্লিষ্ট কার্যনির্বাহী শাখার মাধ্যমে জানিয়েছেন, তার মেয়েকে অত্যন্ত অপমানজনক পরিস্থিতি মধ্যে রেখে জেরা করা হচ্ছে। পাশাপাশি, তাকে তার আইনজীবী ও পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করতে দেওয়া হচ্ছে না। এবং শুনানি ছাড়াই ৯০ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে রাখা হয়েছে।

পঙ্কজের আরও অভিযোগ, সংশ্লিষ্ট আদালত ইতিমধ্যেই বসুন্ধরাকে নিঃশর্তভাবে মুক্ত করার নির্দেশ দিয়েছে। তারপরও স্থানীয় পুলিশ প্রশাসন তাকে জেলের ভেতরে রাখতে মরিয়া। এর জন্য তারা বসুন্ধরার নামে একটির পর একটি মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনছে। সূত্র :  দেশরুপান্তর

  • সর্বশেষ
  • জনপ্রিয়