শিরোনাম

প্রকাশিত : ১৩ অক্টোবর, ২০২৪, ১০:৫৩ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পশ্চিম এশিয়ার আরো যেসব দেশের অঞ্চলকে দখলে নিতে চায় ইসরাইল

পারসটুডে: ইহুদিবাদী রাজনীতিকের দাবি অনুসার ইসরাইলি শাসনের সীমানা লেবানন থেকে সৌদি আরব পর্যন্ত বিস্তৃত হওয়া উচিত। তবে এর পথে প্রতিরোধ নামক একটি বাধা রয়েছে।

বৃহত্তর ইসরাইল শব্দটি ইসরাইলি শাসনের অঞ্চল এবং সার্বভৌমত্বের সম্প্রসারণকে বোঝায় যা অনেক ইহুদিবাদী তাদের বাইবেলের ভূমি হিসাবে বর্ণনা করে থাকে। পার্সটুডের মতে, সম্প্রতি ইহুদিবাদী লেখক এবং রাজনীতিবিদ আভি লিপকিন দাবি করেছেন যে বৃহত্তর ইসরাইলের সীমানা "লেবানন থেকে সৌদি আরব" পর্যন্ত বিস্তৃত হবে যাকে তিনি "মহান মরুভূমি" হিসেবে আখ্যায়িত করেছেন এবং এর বিস্তৃতি হবে ভূমধ্যসাগর থেকে ইউফ্রেটিস পর্যন্ত। এই প্রসঙ্গে, ইসরাইলি সাংবাদিক ওদেদ ইয়েনন বলেছেন, পশ্চিম এশীয় অঞ্চলের জন্য তেল আবিবের পরিকল্পনা ইহুদিবাদের প্রতিষ্ঠাতা থিওডোর হার্জলের দৃষ্টিভঙ্গির উপর ভিত্তি করে যেটি ইসরাইল লেবানন, সিরিয়া, জর্ডান, ইরাক, মিশর এবং সৌদি আরবের বিশাল অংশকে সংযুক্ত করে গঠন করা হবে।

বিশ্লেষণে দেখা যায়, গাজা ও হিজবুল্লাহর প্রতিরোধের পর তেল আবিবের জন্য এই লক্ষ্য অর্জন কঠিন হবে না কারণ ইসরাইল সহজেই লেবানন, মিশর, সিরিয়া, জর্ডান ও সৌদি আরবের সরকারকে পতন ঘটানো খুব সহজ হবে। ইসরাইলি সরকারের যুদ্ধ মন্ত্রণালয়ের প্রকাশিত নথির ভিত্তিতে গাজা ও হিজবুল্লাহর প্রতিরোধের মতো কোনো আন্দোলনই ইসরাইলের বিরুদ্ধে স্থিতিশীল হবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়