শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে ◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি 

প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২৪, ০১:২৯ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রেমে পড়লেও বিয়ে করেননি রতন টাটা

বুধবার রাতে মারা গেছেন ভারতের অন্যতম শিল্পপতি রতন টাটা। বার্ধক্যজনিত সমস্যা নিয়ে মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। বুধবার রাতে সেখানেই তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

ভারতের শিল্প জগতের অনন্য রত্ন ছিলেন রতন টাটা। সাধারণ জীবনযাপনের জন্য পরিচিত ছিলেন। ভারতের মহীরুহ শিল্পপতির ব্যক্তিগত জীবন নিয়েও অবশ্য কম চর্চা হয়নি। কেন তিনি আজীবন অবিবাহিত ছিলেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে বার বার।

রতন টাটা তার প্রেমজীবনের কথা প্রকাশ্যে এনেছিলেন নিজেই। জানিয়েছিলেন, তার মনের দরজায় প্রেম কড়া নাড়িয়েছিল চার বার। কিন্তু বিভিন্ন কারণে তা পূণর্তা পায়নি। তাই এর পর আর বিয়ের কথা ভাবেননি তিনি। মনপ্রাণ সব দিয়েছিলেন টাটা গোষ্ঠীকে এগিয়ে নিয়ে যাওয়ার দিকে।

শিল্পপতি এক সাক্ষাত্কারে জানিয়েছিলেন, তার কোনও প্রেমই বিয়ের পর্যায়ে পৌঁছতে পারেনি। তবে তিনি এও জানিয়েছিলেন, পরবর্তী কালে বিয়ে না করার সিদ্ধান্ত তার জন্য সঠিক বলে প্রমাণিত হয়েছিল। কারণ তিনি যদি বিয়ে করতেন তা হলে নাকি পরিস্থিতি খুবই জটিল হয়ে যেত।

রতন টাটা ওই সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘যদি আপনি জিজ্ঞাসা করেন যে, আমি কখনও প্রেমে পড়েছি কি না, তবে আমি আপনাকে বলব যে, বিয়ে করার বিষয়ে আমি চার বার গুরুত্ব সহকারে ভেবেছিলাম এবং প্রতি বারই কোনও না কোনও কারণে পিছিয়ে গিয়েছিলাম।’’

রতন টাটা এ-ও জানিয়েছিলেন, তিনি যখন আমেরিকায় কাজ করছিলেন, সেই সময় এক নারীর প্রেমে পড়েন তিনি। খুব কম সময়েই পোক্ত হয় সেই সম্পর্ক। ঠিক করেছিলেন, অর্ধাঙ্গিনী হিসাবে যদি কাউকে বেছে নেন, তা হলে তাকেই নেবেন। তবে সেই সম্পর্কও টেকেনি। রতন টাটা ভারতে ফিরে আসার কারণে বিয়ে করতে পারেননি তারা। ভারতীয় শিল্পপতি জানিয়েছিলেন, তিনি দেশে ফিরলেও ভারতে আসতে চাননি তার বান্ধবী।

পাশাপাশি সেই সময় ভারত-চিন যুদ্ধও চলছিল। অবশেষে, তার বান্ধবী আমেরিকায় অন্য এক জনকে বিয়ে করেন। মন ভাঙে রতন টাটার। পুরো মনোযোগ টাটা গোষ্ঠীর দিকে দেন তিনি। কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে অনুযায়ী, এক সময় বলিউড অভিনেত্রী সিমি গারেওয়ালের কাছাকাছি এসেছিলেন শিল্পপতি রতন টাটা। সম্পর্কেও জড়িয়েছিলেন তারা। জনসমক্ষে রতনকে নিয়ে প্রশংসা করতে দেখা যেত অভিনেত্রীকে। রতন ব্যক্তিগত জীবনে মানুষ হিসাবে কেমন ছিলেন, তাও ভাগ করতেন সিমি। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, বিদেশে থাকার সময় রতনকে যেমন চিন্তামুক্ত দেখায়, দেশে ফিরলে সে রকম থাকেন না তিনি।

সিমি বলেছিলেন, ‘‘আমি আর রতন একসঙ্গে অনেকটা পথ হেঁটেছি। পুরুষ মানুষ হিসাবে ও নিখুঁত। ওর বোধও দুর্দান্ত। এত ভদ্র মানুষ খুব কম দেখতে পাওয়া যায়। অর্থ ওকে কোনও দিনও চালনা করেনি।’’

তবে, রতন টাটার সঙ্গে সিমির সম্পর্কের মেয়াদ খুবই কম সময়ের। ১৯৭০ সালে রবি মোহনকে বিয়ে করেন ‘মেরা নাম জোকার-’এর অভিনেত্রী।

বিয়ের আগে তিন মাস ‘লং ডিসট্যান্স রিলেশনশিপ’-এ থাকার পর ২৭ বছর বয়সে রবির সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন তিনি। কিন্তু তাদের সম্পর্ক যে বেশি দিন টিকবে না, তা আগে থেকেই বুঝতে পেরেছিলেন সিমি। তবে কেন রতন-সিমির সম্পর্ক এগোয়নি তা জানা যায়নি। বাকি কোন দুই নারী রতন টাটার মন জয় করেছিলেন, সে বিষয়েও জানা যায় না কিছু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়