শিরোনাম
◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে ◈ ভারতের দিল্লিতে ভয়াবহ বিস্ফোরণ, কারণ নিয়ে ধোঁয়াশা ◈ মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান ◈ বিমানকর্মীর সঙ্গে যে কাণ্ড করলেন সাইফ ! ◈ পিআর নির্বাচন পদ্ধতি কী? প্রচলিত ব্যবস্থার সঙ্গে পার্থক্য কোথায় ◈ হামাস প্রধান সিনওয়ার সুড়ঙ্গ পথে কীভাবে চলাচল করতেন (ভিডিও) ◈ বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট ক্রিকেট দেখা যাবে সর্বনিম্ম ১০০ টাকায় ◈ বিকালে নারী সাফ ফুটবলে বাংলাদেশ-পাকিস্তান মুখোমুখি ◈ অনেক লড়াই করে জিতলো রিয়াল মাদ্রিদ ◈ ১১ মিনিটের মধ্যে মেসির হ্যাটট্রিক, ইংল্যান্ড রেভ্যুলেশনকে ৬-২ গোলে হারালো মিয়ামি 

প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২৪, ১১:২৪ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিনওয়ার কীভাবে পশ্চিম এশিয়ায় মার্কিন পররাষ্ট্রনীতিকে ঘায়েল করেছেন?

পার্সটুডে- মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসে ‘বাইডেনের পশ্চিম এশিয়া বিষয়ক নীতি কীভাবে ব্যর্থ হলো’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে স্পষ্টভাবে এই ব্যর্থতার কৃতিত্ব হামাসের নয়া পলিটব্যুরো প্রধান ও আল-আকসা তুফান অভিযানের কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে দেয়া হয়েছে।

দৈনিকটি আন্তর্জাতিক অঙ্গনে ইহুদিবাদী ইসরাইলের কোনঠাসা হয়ে পড়া এবং ফিলিস্তিন ও লেবাননের প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলের পরাজিত হওয়াকে পশ্চিম এশিয়ায় মার্কিন পররাষ্ট্রনীতির ব্যর্থতা হিসেবে চিহ্নিত করা হয়েছে। পার্সটুডের রিপোর্ট অনুযায়ী, নিউ ইয়র্ক টাইমস সিনওয়ারকে এমন একজন কৌশলবিদ হিসেবে উল্লেখ করেছে যিনি নিজের পরিকল্পনা বাস্তবায়ন থেকে কোনো অবস্থায় পিছপা হন না।

এই মার্কিন গণমাধ্যম লিখেছে, আরব দেশগুলোর সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার জন্য মার্কিন উদ্যোগে যে কথিত আব্রাহাম চুক্তি তৈরি করা হয়েছে আল-আকসা তুফান অভিযান তা বাস্তবায়নের পথে মারাত্মক প্রতিবন্ধকতা তৈরি করেছে। দৈনিকটি লিখেছে, ইসরাইল যখন আরব শাসকদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে ফেলছিল এবং ভূ-রাজনৈতিক দিক দিয়ে ফিলিস্তিনি জনগণের স্বাধীনতার আকাঙ্ক্ষা ম্রিয়মাণ হয়ে যাচ্ছিল তখন সিনওয়ার তরবারি হাতে তুলে নেন। তিনি ফিলিস্তিনি জনগণের নীরব দুঃখকে বিশ্ববাসীর সামনে প্রকাশ করে দেন এবং এই দুঃখ-কষ্টের অবসান যে কতটা প্রয়োজনীয় সেকথা সবাইকে স্মরণ করিয়ে দেন।

নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধে আরো বলা হয়েছে: সিনওয়ার ইসরাইলের অজেয় থাকার স্বপ্ন ধুলায় মিশিয়ে দেন এবং এমন কাজ করেন যার ফলে আন্তর্জাতিক ব্যবস্থায় ইসরাইলের বৈধতা ও ক্ষমতা মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়।

এই মার্কিন গণমাধ্যম মনে করছে, আল-আকসা তুফান অভিযানের কারণে ইহুদিবাদী ইসরাইল দক্ষিণ আফ্রিকার সাবেক বর্ণবাদী সরকারের মতো একঘরে হয়ে পড়েছে।

নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধের এক জায়গায় পশ্চিম এশিয়া অঞ্চলে মার্কিন নীতির ব্যর্থতা সম্পর্কে মার্কিন পররাষ্ট্র সম্পর্ক পরিষদের সাবেক প্রধান রিচার্ড হাসের মন্তব্য তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, অন্য দেশগুলোর পররাষ্ট্রনীতির বিরুদ্ধে জয়ী হওয়ার লক্ষ্যে মার্কিন পররাষ্ট্রনীতি প্রণিত হয়েছে। কিন্তু এই দিক দিয়ে পশ্চিম এশিয়ায় মার্কিন পররাষ্ট্রনীতি কাজ করছে না।

দৈনিকটি আরেকজন মার্কিন রাজনৈতিক ভাষ্যকার ফ্রাঙ্কলিক ফুয়েরের বরাত দিয়ে পশ্চিম এশিয়ায় মার্কিন পররাষ্ট্রনীতিকে ‘পরাজিত অ্যানাটমি’ হিসেবে উল্লেখ করেছে। নিউ ইয়র্ক টাইমস সবশেষে লিখেছে: ফিলিস্তিনের স্বাধীনতার দাবি এখন একটি বৈশ্বিক দাবিতে পরিণত হয়েছে; এমনকি খোদ মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশের তরুণ প্রজন্ম এখন আর ইসরাইলকে সমর্থন করছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়