শিরোনাম
◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে ◈ বিক্ষোভের মুখে পদত্যাগের ঘোষণা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের (ভিডিও) ◈ আওয়ামী লীগের আধিপত্য রক্ষার চেষ্টা, দাঁড়াতে দিচ্ছে না বিএনপি  ◈ জাতীয় ক্রিকেট, খুলনার সৌম্য ও বিজয় বর্থ, মেহেরবের ৬ উইকেটে রাজশাহীর বড় লিড ◈ কানাডা-ভারত কূটনৈতিক সম্পর্কে ফাটল, ফের উত্তেজনা ◈ বাফুফে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন রুহুল আমিন, বিনা প্রতিদ্বন্দ্বিতায় সিনিয়র সহ সভাপতি ইমরুল হাসান ◈ সিরিজের প্রথম টেস্টে সোমবার বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি

প্রকাশিত : ০৮ অক্টোবর, ২০২৪, ০২:১৫ দুপুর
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশে ‘মব সহিংসতা’ নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার এবং মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র। বিশেষ করে গত কয়েক মাসে যারা বাংলাদেশি জনগণের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী, তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে বলে জানিয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার (৭ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র ম্যাথিউ মিলার।

 ব্রিফিংয়ে এক প্রশ্নে বলা হয়, বাংলাদেশে এখন দুর্গাপূজার সময়। নিরাপত্তা নিয়ে নানা উদ্বেগের মধ্যে হিন্দু সম্প্রদায় তাদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে হিন্দু সম্প্রদায় যাতে শান্তিপূর্ণভাবে ধর্মীয় অনুষ্ঠান পালন করতে পারে তা নিশ্চিত করতে প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশ সরকারের কাছে বার্তা দিয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন সরকার কি সংখ্যালঘুদের জীবন রক্ষার জন্য বাংলাদেশি কর্তৃপক্ষের সাথে কোনো যোগাযোগ করেছে?
 
জবাবে মিলার বলেন, ‘অবশ্যই আমরা বাংলাদেশে সংখ্যালঘুদের অধিকার সুরক্ষিত দেখতে চাই। আর এ কথা সারাবিশ্বের ক্ষেত্রেই সত্য।’
 
 আরেক প্রশ্নে বলা হয়, বাংলাদেশে ক্রমবর্ধমান মব ভায়োলেন্স ও লিঞ্চিংয়ের ঘটনা নিয়ে ফ্রান্সভিত্তিক মানবাধিকার সংস্থা জেএমবিএফের জরুরি আহ্বানের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র কি কোনো সুনির্দিষ্ট পদক্ষেপ নেবে? মার্কিন সরকার এই মুহূর্তে বাংলাদেশে মানবাধিকার সুরক্ষাকে কীভাবে দেখছে?
 
এ প্রসঙ্গে মিলার বলেন, ‘আমি এ বিষয় নিয়ে ব্যক্তিগতভাবে কিছু বলতে পারছি না। তবে আমি আপনাকে বলতে পারি যে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাত্র দুই সপ্তাহ আগে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ফাঁকে বাংলাদেশের সরকার প্রধানের সঙ্গে বৈঠক করেছিলেন।’
 
মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র আরও বলেন, এ বিষয়টি স্পষ্ট করে দেয়া হয়েছে যে, আমরা মানবাধিকার সুরক্ষিত দেখতে চাই। চূড়ান্তভাবে যারা গত কয়েক মাসে বাংলাদেশি জনগণের মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী তাদের জবাবদিহির আওতায় আনতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়