শিরোনাম
◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’ পরাল দুর্বৃত্তরা, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম ◈ ‘ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই, ভোটের কোনো নিশানা কিন্তু দেখি না’ (ভিডিও) ◈ ঘূর্ণিঝড় ‘ডানা’ সম্ভাব্য যেসব উপকূলে আঘাত হানতে পারে

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ০১:৪৫ রাত
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বুথফেরত সমীক্ষাঃ হরিয়ানায় ক্ষমতায় ফিরছে কংগ্রেস, ঝুলন্ত পার্লামেন্ট জন্মু ও কাশ্মীরে

ভারতের হরিয়ানায় ক্ষমতার পালাবদল ঘটতে চলেছে। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজেপির ১০ বছরের শাসনের অবসান ঘটিয়ে রাজ্যটিতে সরকার গড়তে যাচ্ছে কংগ্রেস। প্রায় সব বুথ ফেরত সমীক্ষাতেই এমন পূর্বাভাস দেয়া হয়েছে।

বুথফেরত সমীক্ষা বলছে, জম্মু ও কাশ্মীরে সরকার গঠনের দৌড়ে এগিয়ে থাকতে পারে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স জোট। সেক্ষেত্রে একটা ঝুলন্ত পার্লামেন্ট করতে পারে।

অন্তত চারটি সমীক্ষার সবকটিতেই ইঙ্গিত দেয়া হয়েছে, হরিয়ানার ৯০ আসন বিশিষ্ট বিধানসভায় ৫৫ থেকে ৬২টি আসন পেতে পারে কংগ্রেস।

জম্মু ও কাশ্মীরেও ৯০টি আসন। এর মধ্যে ৪৩টি আসন পেতে পারে কংগ্রেস ও ন্যাশনাল কনফারেন্স জোট। যেখানে সরকার গড়তে প্রয়োজন হবে ৪৬টি আসন।

৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভায় ম্যাজিক ফিগার ৪৬। বুথফেরত সমীক্ষার পূর্বাভাস সত্যি হলে হরিয়ানায় বিজেপির ক্ষমতাচ্যুত হওয়া এখন সময়ের অপেক্ষা। রাজ্যটিতে এবার বিজেপির ঝুলিতে পড়তে পারে মাত্র ১৮ থেকে ২৪টি আসন।

সমীক্ষক সংস্থা ধ্রুব দাবি করেছে, হরিয়ানায় কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ৫৭টি আসন, বিজেপি পেতে পারে ২৭টি আসন। তবে দুটি সমীক্ষাতেই দাবি করা হয়েছে, হরিয়ানায় খাতা খুলতে পারবে না অরবিন্দ কেজরীওয়ালের আপ।

আর দৈনিক ভাস্কর-এর সমীক্ষায় ইঙ্গিত দেয়া হয়েছে, হরিয়ানায় কংগ্রেস পেতে পারে ৪৪ থেকে ৫৪টি আসন৷ বিজেপির ঝুলিতে আসতে পারে ১৯ থেকে ২৯টি আসন।

শনিবার (৫ অক্টোবর) হরিয়ানায় ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ভোট পড়েছে প্রায় ৬৫ শতাংশ। আগামী ৮ অক্টোবর হরিয়ানা বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ হবে।

উৎসঃ   সময়টিভি

  • সর্বশেষ
  • জনপ্রিয়