শিরোনাম
◈ লেবানন থেকে প্রথম ধাপে দেশে ফিরলেন ৫৪ বাংলাদেশি ◈ পাস করানোর দাবিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে তালা দিলেন শিক্ষার্থীরা ◈ ১ থেকে ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়া বিমানে চড়বেন না! ফের হুমকি খলিস্তানি নেতা পন্নুনের ◈ শেখ হাসিনার পদত্যাগ মীমাংসিত বিষয়, বিতর্ক সৃষ্টি না করার আহ্বান রাষ্ট্রপতির ◈ অন্তর্বর্তী সরকারের সংস্কার কর্মসূচি বাস্তবায়নে ডাচ  সরকারের কারিগরি সহায়তার প্রতিশ্রুতি  ◈ অজ্ঞাতস্থান থেকে ছাত্রলীগ সভাপতি-সেক্রেটারির বিবৃতি, যা বললেন ◈ মধ্যপ্রাচ্যে পরিবর্তনের হাওয়া: সৌদিকে পর্যবেক্ষক রেখে ইরান-রাশিয়া-ওমান যৌথ নৌ-মহড়া ◈ ২০২৫ সালের সরকারি ছুটির প্রজ্ঞাপন জারি, বাড়ল ঈদ-পূজার ছুটি ◈ শেখ হাসিনার পদত্যাগ ইস্যু নিয়ে ফের বিতর্ক ◈ বাবাকে মাহমুদুর রহমান নামে দাফন করিনি: হারিছ চৌধুরীর মেয়ে

প্রকাশিত : ০৪ অক্টোবর, ২০২৪, ০১:০৫ দুপুর
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মধ্যপ্রাচ্য জুড়ে বাড়ছে উত্তেজনা, বহু ফ্লাইট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যে ভূ-রাজনৈতিক উত্তেজনা তীব্র হওয়ার সাথে সাথে এমিরেটস এবং ফ্লাইদুবাই- সংযুক্ত আরব আমিরাতের প্রথম সারির এয়ারলাইন্সগুলো তাদের বেশ কয়েকটি ফ্লাইট স্থগিত করেছে। এয়ারলাইন্সগুলো দুবাই থেকে ইরাক, ইরান ও জর্ডানের সব ফ্লাইট বাতিল করেছে। এমিরেটস যুক্তরাজ্য, ওমান এবং কুয়েতের ফ্লাইটও বাতিল করেছে। এমিরেটস পরে যোগ করেছে যে ইরাক, ইরান এবং জর্ডান থেকে শুক্রবার এবং শনিবারের জন্য নির্ধারিত সমস্ত ফ্লাইটও বাতিল করা হয়েছে। 

সম্প্রতি ইরান থেকে ইসরায়েলে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর এই ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। লেবাননের রাজধানী বৈরুতেও ফ্লাইট স্থগিত করা হয়েছে। এমিরেটস মঙ্গলবার পর্যন্ত এবং ফ্লাইদুবাই এই স্থগিতাদেশের মেয়াদ সোমবার পর্যন্ত বাড়িয়েছে। যারা এই রুটে ভ্রমণ করেন তাদের ফ্লাইটের অবস্থা নিরীক্ষণ করতে এবং শেষ মুহূর্তের পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে পরামর্শ দেয়া হয়েছে। এমিরেটস একটি ভ্রমণ আপডেটে বলেছে, ‘ইরাক, ইরান এবং জর্ডানের চূড়ান্ত গন্তব্যে পৌঁছাতে দুবাইয়ের মধ্য দিয়ে ট্রানজিট করা গ্রাহকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভ্রমণ সম্ভব হচ্ছে না। আমরা এই অঞ্চলের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং উন্নয়নের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছি।’

ইসরায়েল দক্ষিণ লেবাননে আগ্রাসন চালানোর পর এই অঞ্চলটি ইতিহাসের সবচেয়ে বিপজ্জনক মুহূর্তগুলোর মুখোমুখি দাঁড়িয়ে।  ১০০০ জনেরও বেশি লোককে হত্যা করা হয়েছে  এবং বৈরুতসহ ঘনবসতিপূর্ণ এলাকাগুলোকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। ইসরায়েল বলেছে, তারা হিজবুল্লাহকে লক্ষ্যবস্তু করেছে কিন্তু তা সত্ত্বেও ইসরায়েল বাহিনী একটি মেডিকেল ও প্যারামেডিক সেন্টারে হামলা করেছে। সারা দেশে কয়েক ডজন শিশুকে হত্যা করেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ অনেকেরই আশঙ্কা করে বলেছেন, লেবাননে ইসরায়েলের অনুপ্রবেশ ‘আরেকটি গাজা’ হয়ে উঠতে পারে, যেখানে ইতিমধ্যেই কমপক্ষে ৪০,০০০ফিলিস্তিনি নিহত হয়েছে। ইরান বলেছে, তারা হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং বিপ্লবী গার্ড জেনারেল আব্বাস নীলফোরুশানের হত্যার প্রতিশোধ নিতে এই হামলা চালিয়েছে। 

মঙ্গলবার সন্ধ্যায় আকাশ কয়েক ডজন ক্ষেপণাস্ত্রে আলোকিত হয়ে উঠেছিল। যদিও  ইসরায়েলের আয়রন ডোম সিস্টেম অনেক ক্ষেপনাস্ত্রকে  আটকে দিয়েছে। ক্রমবর্ধমান উত্তেজনা এই অঞ্চলের চারপাশে ফ্লাইট রুট পরিচালনাকে উদ্বেগের মধ্যে ফেলেছে। ফ্লাইটরাডারের মতে, মঙ্গলবার যখন ইরান আক্রমণ শুরু করেছিল তখন ১৬টি এয়ারলাইন্স দ্বারা ৮১টি ফ্লাইটের রুট পরিবর্তন করা হয়েছিল। রাশিয়াও উত্তেজনার ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে ইসরায়েল, ইরাক ও ইরানে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। জর্ডানের মতো পর্যটন কেন্দ্র ভৌগলিকভাবে ইসরায়েল এবং ইরানের মধ্যে অবস্থিত। আরো হামলা এবং কর্তৃপক্ষ আকাশপথ বন্ধ করতে বাধ্য হলে ফ্লাইট রুট প্রভাবিত হতে পারে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরকে বিশ্বের সবচেয়ে ব্যস্ত বলে মনে করা হয়, যা মধ্যপ্রাচ্যের অনেক বিমানবন্দরসহ বিশ্বব্যাপী গন্তব্যে সাপ্তাহিক হাজার হাজার ফ্লাইটের সুবিধা দেয়। এই সংঘাতের কারণে সমগ্র অঞ্চলের পর্যটন ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে, অনেক পর্যটক আসন্ন ভ্রমণ নিরাপদ কিনা তা পুনর্বিবেচনা করছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়