শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০২ অক্টোবর, ২০২৪, ১০:৫৮ রাত
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চলতি বছর মিয়ানমারে ২০ জনেরও বেশি রাজনৈতিক বন্দী নিহত 

ডেস্ক রিপোর্ট : পলিটিক্যাল প্রিজনারস নেটওয়ার্ক মিয়ানমার (পিপিএনএম) দাবি করছে চলতি বছর দেশটিতে জান্তার হাতে ২০ জনের বেশি রাজনৈতিক বন্দী নিহত হয়েছে। ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বছর প্রায় ১০ জন রাজনৈতিক বন্দিকে নির্যাতন করে হত্যা করা হয়। পিপিএনএম-এর কো থাইক তুন উও ইরাবতির কাছে এ তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার পিপিএনএমের এক বিবৃতিতে বলা হয়েছে, ডাইক-ইউ, কাইকমারাও, ইনসেইন, ওবো, ম্যাগওয়ে, কালে, থায়েত, পায়ে এবং থাটন কারাগারে অপর্যাপ্ত চিকিৎসা সেবার কারণে প্রায় ১২ জন রাজনৈতিক বন্দীর মৃত্যু হয়েছে। ডাইক-উ কারাগারে উ আয়ে উইন, ৬৮, উ খিন সো, ৬৪, এবং কো লিন লিন তুন, ৩২, কো রাশিন, ৪৩ এবং কো পিয়া ফিও অং, ৩১, কাইকমারও কারাগারে মারা যান।

মা সু মে অং, ২২, ম্যাগওয়ে কারাগারে মারা যান, কো কিয়া অং, ৪৫, কালে কারাগারে, মা ইয়িন মো, ৩৫, ওবোতে, কো নাই এনই, ৩৯, থায়েতে, কো না লিন হটিকে, ৪৫, ইনসেনে, কো মিয়ো থু, পায়ে এবং উ থান্ট জিন, ৫৭, থাটন কারাগারে।

পিপিএনএম বলেছে যে জেল হাসপাতালগুলি অস্থায়ী আশ্রয়স্থল যেখানে রাজনৈতিক বন্দীদের মৃত্যুর আগে তাদের পাঠানো হয়।

আগস্টে, সুপরিচিত ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা, পে মং সেইন, ইয়াঙ্গুনের ইনসেইন কারাগার থেকে একটি হাসপাতালে স্থানান্তরিত হওয়ার তিন দিন পর যক্ষ্মা রোগে মারা যান।

কো থাইক তুন উ বলেছেন, ‘রাজনৈতিক বন্দিরা মারাত্মক রোগে আক্রান্ত হয়েও সঠিক ওষুধ পাননি। তাদের সবাইকে শুধুমাত্র প্যারাসিটামল দেওয়া হয়েছিল। কারাগারগুলি পরিবারের পক্ষ থেকে পাঠানো ওষুধ বাজেয়াপ্ত করেছে এবং নিরাপত্তার কারণে সরকারি হাসপাতালে তা সরবরাহ করতে অস্বীকার করেছে।’

২০২৩ সালে, মিয়ানমারে ১৬ জন রাজনৈতিক বন্দীকে হত্যা করা হয়েছিল এবং চিকিৎসা প্রত্যাখ্যান করার পরে ১৭ জন মারা গিয়েছিল। ২০২১ সালের অভ্যুত্থানের পর থেকে, অন্তত ১০১ জন রাজনৈতিক বন্দী অপর্যাপ্ত চিকিৎসার কারণে মারা গেছেন, আগস্টের শেষের দিকে রাজনৈতিক বন্দীদের সহায়তা সমিতি, প্রাক্তন রাজনৈতিক বন্দী সমিতি, চচঘগ এবং রাজনৈতিক বন্দীদের মহিলা সংগঠন সহ ছয়টি সংগঠনের যৌথ বিবৃতিতে এসব তথ্য জানা গেছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়