শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০২ অক্টোবর, ২০২৪, ০৪:৫৩ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ বছরের শেষ সূর্যগ্রহণ , বাংলাদেশ থেকে কি দেখা যাবে?

চলতি বছরের শেষ সূর্যগ্রহণ দেখা যাবে আজ বুধবার (২ অক্টোবর)। স্পেস ডটকমের তথ্য বলছে, সূর্যগ্রহণের দিন চাঁদ তুলনামূলক ছোট দেখাবে। এর ফলে সূর্যের আলো ঢেকে যাবে এবং তৈরি হবে ‘রিং অব ফায়ার’।

‘রিং অব ফায়ার’ সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণের থেকে আলাদা, যেখানে চাঁদ সূর্যকে সম্পূর্ণরূপে ঢেকে দেয়।

 সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, এই ‘রিং অব ফায়ার’ গ্রহণ ঘটবে ভারতীয় সময় রাত সোয়া ১২টায়। রাতের বেলা হওয়ায় ভারত, বাংলাদেশসহ এ অঞ্চলের দেশগুলো থেকে তা দেখা যাবে না। 
 
এই সূর্যগ্রহণ বুধবার সন্ধ্যা ৭টা ১২ মিনিটে (ভারতীয় সময়) শুরু হবে এবং পরের দিন অর্থাৎ দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে শেষ হবে।
 
এর আগে এনডিটিভি জানিয়েছিল, বিরল এই সূর্যগ্রহণ প্রশান্ত মহাসাগরের কিছু অংশ, দক্ষিণ চিলি এবং দক্ষিণ আর্জেন্টিনাজুড়ে দৃশ্যমান হবে। আর হিন্দুস্তান টাইমস বলছে, আংশিক সূর্যগ্রহণ, যেখানে সূর্য একটি অর্ধচন্দ্রাকার হিসেবে প্রদর্শিত হবে; ব্রাজিল, প্যারাগুয়ে, উরুগুয়ে এবং হাওয়াইয়ের মতো বিভিন্ন স্থান থেকে তা দৃশ্যমান হবে। 

প্রতিবেদন মতে, পরের বছর মার্চ এবং সেপ্টেম্বরে দুটি আংশিক সূর্যগ্রহণ হবে, তার পরের পূর্ণ সূর্যগ্রহণটি ২০২৬ সালের আগ পর্যন্ত ঘটবে না এবং গ্রিনল্যান্ড, আইসল্যান্ড ও স্পেনের উত্তর প্রান্ত অতিক্রম করবে। 
 
পরবর্তী আংশিক সূর্যগ্রহণটি ঘটবে ২০২৫ সালের ২৯ মার্চ। এটি উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্র, পূর্ব কানাডা, গ্রিনল্যান্ড, ইউরোপ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং উত্তর রাশিয়ার কিছু অংশে দৃশ্যমান হবে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
 
বিজ্ঞানীদের মতে, সূর্য, চাঁদ এবং পৃথিবী যখন একটি সরলরেখায় আসে, তখন সূর্যগ্রহণ ঘটে। অর্থাৎ ঘুরতে ঘুরতে চাঁদ যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসে তখন সূর্যের আলো পৃথিবীতে পড়ে না, যাকে সূর্যগ্রহণ বলে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়