শিরোনাম
◈ ‘আপনি আমার রাজা নন’ চিৎকার করে ব্রিটিশ রাজাকে বললেন সিনেটর ◈ আওয়ামী লীগ কি সত্যিই প্রবাসী সরকার গঠন করছে আগরতলায়? ◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও)

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:৪০ বিকাল
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার জান্তাকে আরও ছয়টি যুদ্ধবিমান দিল চীন

ইরাবতি : মিয়ানমারে বেসামরিক নাগরিকদের উপর জান্তা সরকারের বিমান বাহিনীর মারাত্মক বিমান হামলার মধ্যে আরো ৬টি জঙ্গী বিমান দেশটিতে এসে পৌঁছেছে। গত আগস্টে আরও ছয়টি এফটিসি-২০০০জি মিডরেঞ্জ ফাইটার জেট মিয়ানমারে এসে পৌঁছে। মিয়ানমারের জান্তা সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মি ছাড়াও বিভিন্ন বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠীর তীব্র লড়াই চলছে। যেসব অঞ্চল হাতছাড়া হয়ে যাচ্ছে বিদ্রোহীদের কাছে সেসব এলাকায় ব্যাপক বোমা বর্ষণ করছে মিয়ানমারের বিমান বাহিনী। 

যুদ্ধবিমানগুলি গত ২০২০ সালে চীনের কাছ থেকে কেনার উদ্যোগ নেয় মিয়ানমার। কিন্তু কোভিড মহামারী ও এবং চীনের কঠোর নিয়ন্ত্রণ নীতির কারণে এতদিন এগুলো আসেনি। এছাড়া বিমানগুলো উড্ডয়নে পাইলট প্রশিক্ষণ বিলম্বিত হয়েছিল। এই বছরের আগস্টে দ্বিতীয় ব্যাচ আসার আগে সরকার ২০২২ সালের নভেম্বরে ছয়টি যুদ্ধবিমান সরবরাহ করেছিল।

নতুন বিমানগুলি দক্ষিণ শান রাজ্যের নামহসান এয়ারবেসে মোতায়েন করা হয়েছে, যেখানে মিয়ানমারের পাইলটরা পরিচিতি প্রশিক্ষণ নিচ্ছেন। ২০২১ সালের অভ্যুত্থানের পরে বিমান বাহিনী থেকে পদত্যাগ করেন এমন একজন প্রাক্তন সার্জেন্ট যিনি জেয়া নামি পরিচিত তিনি এ তথ্য দিয়েছেন। 

এধরনের জঙ্গি বিমান দুই-সিটের জেট ফাইটার যা আক্রমণ, প্রশিক্ষণ, আকাশে  নজরদারি, টহল মিশন, রিকনেসান্স, ইলেকট্রনিক যুদ্ধ, ক্লোজ-ইন এয়ার সাপোর্ট এবং এয়ার এসকর্টের জন্য ব্যবহার করা যেতে পারে। এটি ৩ টন পর্যন্ত অস্ত্র বহন করতে পারে - ক্ষেপণাস্ত্র, রকেট বা বোমা - এবং প্রধানত স্থল লক্ষ্যবস্তুতে বিমান হামলায় ব্যবহার করা হয়।

বিশ্লেষকদের মতে, স্ট্র্যাফিংয়ের জন্য ডিজাইন করা একটি নিম্ন-উড়ন্ত বিমান হিসাবে, এটি শুধুমাত্র সর্বোচ্চ ১৬ হাজার মিটার উচ্চতায় কাজ করতে পারে, এটি পোর্টেবল সারফেস-টু-এয়ার মিসাইলগুলির জন্য অরক্ষিত রাখে যা ৫,০০০ মিটার পর্যন্ত পৌঁছাতে পারে।

গত আগস্টে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মিয়ানমারের জান্তা প্রধান মিন অং হ্লাইংয়ের সাথে দেখা নাইপিতাওতে এক বৈঠকে বসেন। বৈঠকের পরে, জান্তা স্কুল, হাসপাতাল এবং একটি ত্রাণ শিবির সহ বেসামরিক লক্ষ্যবস্তুতে প্রায় ৪০ টি বিমান হামলা চালিয়েছে, দ্য ইরাবদির রেকর্ড অনুসারে, এসব হামলায় ডজনখানেক শিশু সহ কমপক্ষে ১৮০ জন নিহত হয়েছে।

সার্জেন্ট জেয়া বলেন, চীন বিভিন্ন দিক দিয়ে মিয়ানমার সরকারকে সহায়তা করছে, বিমান শক্তির কথাই ছেড়ে দিন। চীনা প্রকৌশলীরা সরকারের জন্য ওয়াই-এইট বিমানের ওভারহল করছেন। বিমান বাহিনীর বহরে থাকা বেশিরভাগ যুদ্ধবিমান হয় চীনা বা রাশিয়ার তৈরি। [চীনের সামরিক বাহিনী] মিয়ানমারের বিমান বাহিনীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রেখেছে। 

১৬ জানুয়ারী, উত্তর শান রাজ্যের কুটকাই টাউনশিপের নাম ফাট কার গ্রামে বোমা হামলার সময় একটি এফটিসি-২০০০জি বিমান কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি গুলি করে ভূপাতিত করে। শান, রাখাইন, কাচিন এবং কায়াহ (কারেন্নি) রাজ্য এবং সাগাইং অঞ্চলে বেসামরিক জনগোষ্ঠীর উপর সরকার তার বিমান হামলা বাড়ায় নতুন যুদ্ধবিমানগুলি চীন থেকে এসেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়