শিরোনাম
◈ সুখবর: প্রাথমিকে ৯৫৭২ সহকারী প্রধান শিক্ষকের পদ সৃষ্টি, আছে শর্ত ◈ পদত্যাগ করা সমন্বয়কদের নতুন সংগঠনের নাম ঘোষণা, বললেন আবারও রক্ত ঝরাতে প্রস্তুত ◈ ব্যয় কমাতে কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়লো ক্রিকেট ◈ আরেক দফা বাড়ছে নীতি সুদহার, বাড়বে সব ধরনের সুদ ◈ লন্ডনে আলিশান বাড়িতেই আছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান, আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান (ভিডিও) ◈ গাজাফেরত অনেক ইসরায়েলি সেনা আত্মহত্যা করছেন, ভুগছেন অবসাদে: সিএনএন-এর প্রতিবেদন ◈ বদলে গেল ট্রাস্ট ব্যাংকের নাম ◈ ২৫২ জন এসআইকে অব্যাহতি, ২০ বছর পর হলেও চাকরি ফেরত পাবেন তারা : আশরাফুল খোকন ◈ হাফ ভাড়া নিয়ে বিতণ্ডা, ৩০ বাস আটকালো ঢাকা কলেজ শিক্ষার্থীরা ◈ শেখ হাসিনার পদত্যাগ প্রসঙ্গ নতুন করে তোলা সন্দেহজনক : নজরুল ইসলাম খান

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ০২:১৪ রাত
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাঝসমুদ্রে ডুবে গেল চীনা নৌবহরের পারমাণবিক সাবমেরিন

চীনের নতুন পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন এই বছরের শুরুর দিকে মাঝসমুদ্রে ডুবে গেছে। আপাতত এই খবরে তোলপাড় প্রতিরক্ষা ক্ষেত্র। বিশ্বের বৃহত্তম নৌসেনার অধিকারী চীন। নাম প্রকাশে অনিচ্ছুক এক  মার্কিন কর্মকর্তা জানান, সাম্প্রতিক অতীতে নিজেদের সামরিক বিভাগকে ঢেলে সাজানোর চেষ্টা করছে চীনা ফৌজ। ইতিমধ্যেই ৩৭০টি জাহাজ রয়েছে চীনা নৌবাহিনীতে।

তার পরেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পারমাণবিক সাবমেরিন তৈরির চেষ্টা করছে তারা । কিন্তু সেই সাবমেরিন ডুবে গিয়েছে বলে দাবি মার্কিন কর্মকর্তাদের। চলতি বছরের মে-জুন মাস নাগাদ সাবমেরিনটি ডুবেছে বলে খবর। বেইজিংয়ের জন্য এটি একটি সম্ভাব্য বিব্রত হওয়ার মতো ঘটনা, কারণ বেইজিং তার সামরিক সক্ষমতা প্রসারিত করার লক্ষ্যে এগোচ্ছে।  ওয়াশিংটনে চীনা দূতাবাসের একজন মুখপাত্র বিবিসিকে বলেছেন, তাদের কাছে দেওয়ার মতো কোনো তথ্য নেই। তিনি বলেন, “আপনার উল্লেখ করা পরিস্থিতির সঙ্গে আমরা পরিচিত নই এবং বর্তমানে দেওয়ার মতো কোন তথ্য নেই।”

তিনি আরও যোগ করেন যে কী কারণে সাবমেরিন ডুবে গেছে বা সেই মুহূর্তে তাতে পারমাণবিক জ্বালানি ছিল কিনা তা স্পষ্ট নয়। তবে চীনের এমন বার্তার পরেও নিজের অবস্থানে অনড় মার্কিন প্রতিরক্ষা দপ্তরের কর্মকর্তা। তার কথায়, কবে কীভাবে সাবমেরিনটি ডুবে গিয়েছে তা জানা যায়নি, তবে ঘটনাটি মিথ্যে নয়। বিবিসি উহান শিপইয়ার্ড থেকে সংগৃহীত বাণিজ্যিক স্যাটেলাইট ছবি পর্যালোচনা করেছে।

১৫ জুন তোলা চিত্রগুলিতে দেখা গেছে সমুদ্রের মধ্যে একটি বার্থের পাশে বেশ কয়েকটি ক্রেন বার্জ কাজ করছে। বিবিসি এই ছবিগুলি একজন নৌ বিশেষজ্ঞ মাইক প্লাঙ্কেটকে দেখালে তিনি জানিয়েছেন, 'সেখানে কোনো সাবমেরিন থাকতে পারে।' তাইওয়ান বলেছে যে, তারা সাবমেরিন সম্পর্কে নিজস্ব তদন্ত চালিয়ে যাচ্ছে এবং একাধিক গোয়েন্দা ও নজরদারি পদ্ধতির মাধ্যমে পরিস্থিতি পর্যালোচনা করছে। থমাস শুগার্ট, একজন প্রাক্তন মার্কিন নৌবাহিনীর সাবমেরিনার এবং সেন্টার ফর এ নিউ আমেরিকান সিকিউরিটির একজন বিশ্লেষক, জুলাই মাসে সাবমেরিনের সাথে জড়িত ঘটনাটি প্রথম লক্ষ্য করেন।

ওই কর্মকর্তা জানান, “প্রশিক্ষণের মান এবং সরঞ্জামের গুণমান সম্পর্কে সুস্পষ্ট প্রশ্নের পাশাপাশি, ঘটনাটি পিএলএর অভ্যন্তরীণ জবাবদিহিতা এবং চীনের  প্রতিরক্ষা শিল্পের তত্ত্বাবধান সম্পর্কে গভীর প্রশ্ন উত্থাপন করে- যা দীর্ঘদিন ধরে দুর্নীতিতে জর্জরিত। আশ্চর্য হব না যদি এই ডুবে যাওয়ার ঘটনাটি PLA Navy লুকানোর চেষ্টা করে।' সাবমেরিন ডুবে যাওয়ার ঘটনাটি এমন এক সময়ে সামনে এসেছে  যখন বেইজিং কার্যত সমগ্র দক্ষিণ চীন সাগরের দাবিতে ক্রমবর্ধমানভাবে দৃঢ়প্রতিজ্ঞ হয়ে উঠছে, যা আন্তর্জাতিক বাণিজ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্রুনাই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান এবং ভিয়েতনাম সহ এই অঞ্চলের অন্যান্য দেশের সাথে চীনের  দীর্ঘস্থায়ী সামুদ্রিক বিরোধ রয়েছে।

সূত্র : বিবিসি

  • সর্বশেষ
  • জনপ্রিয়