শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০৪ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র প্রধান ইব্রাহিম কুবাইসি নিহত

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার এবং ক্ষেপণাস্ত্র, রকেট ও বিস্ফোরক বিভাগের প্রধান ইব্রাহিম কুবাইসি নিহত হয়েছেন। লেবাননের রাজধানী বৈরুতের শহরতলী দাহিয়েতে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাতে এই হামলায় কুবাইসিসহ হিজবুল্লাহর আরো ২ জ্যেষ্ঠ কমান্ডার নিহত হন। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এবং হিজবুল্লাহ পৃথক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।


আইডিএফের বিবৃতিতে বলা হয়েছে, বৈরুতের ওই হামলায় কুবাইসির সঙ্গে তার ২ সহচরও নিহত হয়েছেন, তবে তাদের নাম প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, উত্তর ইসরায়েলের গ্যালিলি অঞ্চলে হিজবুল্লাহর রকেট হামলার প্রতিশোধ নিতে এই হামলা চালানো হয়। এর আগে, সোমবার লেবাননের দক্ষিণাঞ্চলীয় বেশ কিছু শহর ও গ্রামে ইসরায়েলি বিমান বাহিনীর হামলায় ৫৫৮ জন নিহত হন।

হিজবুল্লাহর পক্ষ থেকেও কুবাইসির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক বিবৃতিতে গোষ্ঠীটি জানায়, ইব্রাহিম কুবাইসি এবং তার ২ সহচর ‘জেরুজালেমের জন্য শহীদ হয়েছেন।’

কুবাইসি গত প্রায় ৪০ বছর ধরে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র এবং রকেট বিভাগের নেতৃত্ব দিয়েছেন। ২০০০ সালে ইসরায়েলের মাউন্ট ডোভ অভিযানে নেতৃত্ব দেন তিনি, যেখানে ৩ জন ইসরায়েলি সেনা অপহৃত ও পরে নিহত হন।


১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের দ্বন্দ্ব-সংঘাত দীর্ঘদিনের। তবে এটি আরো তীব্র হয় গত বছর ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে, যার জের ধরে হিজবুল্লাহ ইসরায়েলের উত্তরাঞ্চলে রকেট ছোড়ে এবং ইসরায়েলও পাল্টা হামলা চালায়।

সুত্র : ভোরের কাগজ

  • সর্বশেষ
  • জনপ্রিয়