শিরোনাম
◈ যে কারণে সাকিবের সঙ্গে তুলনা চান না মিরাজ ◈ ঘূর্ণিঝড় ‘দানা’ কতটুকু তাণ্ডব চালাতে পারে বাংলাদেশে  ◈ স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় দাবি : তিতুমীর কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, মহাখালীতে তীব্র যানজট ◈ সচিবালয়ে ঢুকে পড়া ২৮ জনকে মুচলেকায় মুক্তি, ২৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা (ভিডিও) ◈ সোনারগাঁ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক ◈ চট্টগ্রামে টায়ার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট ◈ কানাডা সফরে ভিসা সহজীকরণ-প্রতিরক্ষা সহযোগিতায় ওপর গুরুত্বারোপ সেনাপ্রধানের ◈ তোপের মুখে জাস্টিন ট্রুডো ◈ বিপিএলে ঢাকা ক্যাপিটালসের প্রধান কোচ সুজন ◈ রাষ্ট্রপতির অপসারণ নিয়ে দ্বিধাবিভক্ত বিএনপি

প্রকাশিত : ১৭ আগস্ট, ২০২৪, ০৬:০৩ বিকাল
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হাসিনার ক্ষমতাচ্যুতিতে ভূমিকা ছিলনা পাকিস্তানের

রাশিদ রিয়াজঃ বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করায় পাকিস্তানের ভূমিকার অভিযোগ দৃঢ়তার সঙ্গে প্রত্যাখ্যান করেছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মুমতাজ জাহরা বেলুচ। তিনি বলেন, এই অভিযোগ নির্ভেজাল মিথ্যা। পাকিস্তান বিশ্বাস করে বাংলাদেশের জনগণের তাদের সমস্যা সমাধানের এবং ভবিষ্যত নির্ধারণের সক্ষমতা আছে। শুক্রবার নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে বক্তব্য রাখছিলেন মুমতাজ জাহরা বেলুচ। জিও নিউজ

এতে তিনি বিভিন্ন বিষয়ে প্রশ্নের জবাব দেন। দ্বিপক্ষীয় বাণিজ্য শুরু নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে কোনো আলোচনা হচ্ছে না বলে জানান তিনি। ভারতের সঙ্গে পাকিস্তানের দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত হওয়ার কারণ হিসেবে উল্লেখ করে ২০১৯ সালে ভারতের জোরপূর্বক জম্মু-কাশ্মীরকে দখল করে নেয়াকে। তিনি দাবি করেন, ভারত বেআইনিভাবে এবং একতরফা পদক্ষেপ হিসেবে এই কাজ করেছে। তিনি বলেন, বাণিজ্য এখনও বন্ধই আছে। 

জাহরা বেলুচ ভারতের সঙ্গে পাকিস্তানের বাণিজ্য বন্ধের জন্য আরও কতগুলো কারণ উল্লেখ করেন। দখলিকৃত কাশ্মীরিদের প্রতি পাকিস্তান সংহতি প্রকাশ করে। কাশ্মীরের দোদা জেলায় ভারতীয় বাহিনী চারজন কাশ্মীরি যুবককে হত্যা করেছে। এর নিন্দা জানিয়েছে পাকিস্তান। মুখপাত্র জাহরা বলেন, কাশ্মীরি যুবকদের ওপর এই নৃশংসতা ভারতের বেআইনি এবং নিষ্পেষণমূলক পদক্ষেপের আরেকটি উদাহরণ। দখলিকৃত জম্মু-কাশ্মীরে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের জন্য ভারতের জবাবদিহিতা নিশ্চিত করতে অবিলম্বে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানান জাহরা। 

একই সঙ্গে কাশ্মীরি জনগণের অধিকার ও স্বাধীনতা সুরক্ষিত রাখতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে সংযত থাকতে এবং উস্কানিমূলক কোনো কর্মকাণ্ড এড়িয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। দুই দেশের মধ্যে তোরকাম সীমান্ত ক্রসিংয়ের কাছে সীমান্তরক্ষীদের মধ্যে সম্প্রতি গোলাগুলি ও সংঘর্ষ বৃদ্ধি পেয়েছে। এর প্রেক্ষিতে এক প্রশ্নের জবাবে জাহরা বেলুচ ওই মন্তব্য করেন। সীমান্তের কাছাকাছি আফগানরা এ সপ্তাহের শুরুর দিকে একটি বিতর্কিত চেকপোস্ট নির্মাণ শুরু করে। এর বিরোধিতা করে পাকিস্তান। এ নিয়ে দুই দেশের বাহিনীর মধ্যে ভারি গুলি বিনিময় হয়। ফলে এই সীমান্ত দিয়ে সব রকম চলাচল বন্ধ করে দেয়া হয়। 

এ বিষয়ে জাহরা বেলুচ বলেন, প্রথমত এভাবে আফগানিস্তান সীমান্ত নিয়ম লঙ্ঘনের বিষয়ে কথা বলবো না। কিন্তু সম্প্রতি দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। ১২ই আগস্ট তোরকাম সীমান্তে বৈষম্যমূলকভাবে গুলি করে আফগান বাহিনী। আত্মরক্ষার জন্য যথাযথ পদক্ষেপ নিয়েছে পাকিস্তানি বাহিনী। 

ওদিকে দখলদার ইসরাইলি কর্তৃপক্ষের নেতৃত্বে শত শত উগ্রপন্থি বসতি স্থাপনকারী পবিত্র আল আকসা মসজিদে প্রবেশের কড়া নিন্দা জানান জাহরা বেলুচ। তিনি বলেন, ইসলামের পবিত্রতম স্থাপনাকে অপবিত্র করা এবং বৈধ প্রার্থনাকারীদের সেখানে প্রবেশ করতে বাধা দেয়ায় সারাবিশ্বের মুসলিমদের গভীরভাবে আহত করেছে। এটা জেনেভা কনভেনশন এবং জাতিসংঘের অনেক রেজ্যুলুশনের নগ্ন লঙ্ঘন। জেরুজালেমে পবিত্র স্থানগুলোর পবিত্রতা রক্ষার জন্য গুরুত্ব দিয়ে অবিলম্বে পদক্ষেপ নেয়ার জন্য নিরাপত্তা পরিষদ সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়