শিরোনাম
◈ সন্ত্রাসবিরোধী আইনে ছাত্রলীগের বিবৃতি প্রচার নিষিদ্ধ ◈ ৫ বছর পর দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিলেন মোদি-শি জিনপিং (ভিডিও) ◈ ছাত্রলীগ নিষিদ্ধের পর যা বললেন সমন্বয়করা (ভিডিও) ◈ সেন্ট মার্টিন পর্যটকদের জন্য উন্মুক্ত রাখার দাবিতে গণমিছিল ও সমাবেশ (ভিডিও) ◈ প্রেসিডেন্টকে অপসারণের দাবি: বিতর্কের অবসান (ভিডিও) ◈ বিএনপি ও জামায়াত যা বলছে রাষ্ট্রপতির পদত্যাগের বিষয়ে ◈ ছাত্রলীগ যেভাবে প্রতিষ্ঠিত ও বিতর্কিত হয়ে উঠেছিল ◈ নিষিদ্ধ হওয়ার পর আনুষ্ঠানিক যে প্রতিক্রিয়া জানালেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম ◈ চৌধুরী নাফিজ সরাফাতকে দুদকে তলব ◈ জেমস কারভিল এর মতে যে তিন কারণে নির্বাচিত হবেন কমালা

প্রকাশিত : ১৭ আগস্ট, ২০২৪, ১০:৩৫ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বরফ বন্যার জলে তলিয়ে গেছে নেপালের হিমালয় গ্রাম

রাশিদ রিয়াজঃ নেপালের এভারেস্ট অঞ্চলের শেরপা গ্রামটি যা প্রায় তিন হাজার আটশ মিটার উচ্চতায় অবস্থিত - গ্রামটি বরফের বন্যার জলে তলিয়ে গেছে বলে কর্মকর্তারা বলছেন। বিশেষজ্ঞদের সন্দেহ একটি হিমবাহী হ্রদ এর তীর ফেটে যাওয়ার পরে গ্রামটি প্লাবিত হয়েছিল। বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে জলবায়ু পরিবর্তনের ফলে হিমালয়ের অনেক হিমবাহ আশঙ্কাজনক হারে গলে যাচ্ছে।

কোনো মৃত্যু বা আহতের খবর পাওয়া যায়নি, তবে শুক্রবারের বন্যায় বাড়ি, একটি স্কুল এবং একটি স্বাস্থ্য ক্লিনিক সহ এক ডজনেরও বেশি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।বিবিসি

নেপালের সেনাবাহিনীর একজন মুখপাত্র গৌরব কুমার কেসি এএফপিকে বলেন, গ্রামটির প্রায় ১৫টি বাড়ি ভেসে গেছে, উদ্ধারকারী দলগুলো মানুষকে নিরাপদে যেতে সাহায্য করছে।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, খারাপ আবহাওয়া তাদের তদন্তের সময় হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দেয়নি, তারা শনিবার সকালে পাহাড়ে উড়ে যাওয়ার পরিকল্পনা করে।

বন্যার কারণ জানা না গেলেও, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট এর জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ অরুণ ভক্ত শ্রেষ্ঠ বলেছেন যে এটি একটি হিমবাহী হ্রদ বিস্ফোরণের ফলাফলে ঘটে এবং তারা এটি নিশ্চিত করার জন্য কাজ করছে। 

বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে হিমালয়ের হিমবাহগুলি জলবায়ু পরিবর্তনের কারণে গলে যাচ্ছে এবং হিমবাহের হ্রদ তৈরি করছে, প্রায়শই আলগা শিলা এবং ধ্বংসাবশেষ দ্বারা বাঁধা হয়ে থাকে, যা তাদের অস্থির করে তোলে এবং তাদের তীর ফেটে যাওয়ার প্রবণতা তৈরি করে।

সাম্প্রতিক দশকগুলিতে হিমালয়ের কোথাও হিমালয়ের গলিত হিমবাহ থেকে তৈরি শত শত হিমবাহী হ্রদ দেখা দিয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়