শিরোনাম

প্রকাশিত : ১১ আগস্ট, ২০২৪, ০৪:২৮ দুপুর
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাম্বিয়ায় পলাতক স্বৈরশাসকের সহযোগী সাবেক সেনা কর্মকর্তা গ্রেপ্তার

রাশিদ রিয়াজঃ পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার সেনাবাহিনী গতকাল শনিবার জানিয়েছে, তারা দেশটির সাবেক একজন ব্রিগেডিয়ার জেনারেলকে গ্রেপ্তার করেছে। সাবেক এই পদস্থ সেনা কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ, তিনি গাম্বিয়ার সাবেক স্বৈরশাসক ইয়াহিয়া জামেহর আমলে চালু থাকা ডেথ স্কোয়াডের সদস্য ছিলেন।

সাবেক এই সেনা কর্মকর্তার নাম ব্রিগেডিয়ার জেনারেল বোরা কোলি। ‘জঙ্গলার্স’ নামে এক প্যারামিলিটারি ইউনিটের সঙ্গে সম্পৃক্ততা ছিল তাঁর। এই ইউনিটের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগ করে আসছে জাতিসংঘ ও মানবাধিকার সংগঠনগুলো।

এক বিবৃতিতে গাম্বিয়ার সশস্ত্র বাহিনী জানিয়েছে, গত শুক্রবার মধ্যরাতে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল বোরা কোলি রাজধানী বানজুলের কাছে উনদুম ব্যারাকে জিএএফ সামরিক পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। এরপর তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

এর আগে বানজুলে সাবেক ব্রিগেডিয়ার জেনারেল বোরা কোলির বাসভবনের চারপাশে নজরদারি অভিযান চালায় গোয়েন্দারা। এখন তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তে বোরা কোলি সামরিক পুলিশকে সহায়তা করছেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ইয়াহিয়া জামেহ ২২ বছর গাম্বিয়া শাসন করেছেন। ২০১৬ সালের ডিসেম্বরের নির্বাচনে তিনি বিরোধী নেতা আদামা বোরোর কাছে হেরে যান। তবে ক্ষমতা ছাড়তে গরিমসি করেছিলেন।

পরের বছরের জানুয়ারিতে দেশ থেকে পালিয়ে নিরক্ষীয় গিনিতে চলে যান ইয়াহিয়া। সেখান থেকে ক্ষমতা ছাড়েন এ নেতা। তাঁর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের নানা অভিযোগ রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়