শিরোনাম

প্রকাশিত : ০৯ আগস্ট, ২০২৪, ০৮:৫০ রাত
আপডেট : ১৩ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরাইল ন্যাটো রাষ্ট্রের কূটনীতিকদের বহিষ্কার করেছে

রাশিদ রিয়াজ: ইসরায়েলি সরকার আট নরওয়েজিয়ান কূটনীতিককে বহিষ্কার করেছে, যারা পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) সাথে অসলোর ইন্টারফেস হিসাবে কাজ করেছিলেন।

নরওয়েজিয়ানদের কূটনৈতিক মর্যাদা অস্বীকার করার আদেশ বৃহস্পতিবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ জারি করেন। তিনি অসলোর সাম্প্রতিক ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি এবং প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সহ সিনিয়র ইসরায়েলি কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগের প্রতি সমর্থনের কথা উল্লেখ করেন।

আইসিসির যে মামলাটি কাটজ উল্লেখ করেছেন তা গত অক্টোবরে দক্ষিণ ইসরায়েলে জঙ্গিদের অভিযানের প্রেক্ষাপটে ইসরায়েলি কর্মকর্তাদের পাশাপাশি ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের নেতাদের দ্বারা সংঘটিত কথিত যুদ্ধাপরাধের সাথে সম্পর্কিত।

মে মাসে, আইসিসির প্রসিকিউটর করিম খান তিনজন ফিলিস্তিনি এবং দুইজন ইসরায়েলির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন, পরবর্তীতে নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট। নরওয়েজিয়ান সরকার বলেছে যে অসলো যেহেতু আদালতের এখতিয়ার স্বীকার করেছে তাই ইসরায়েলি মন্ত্রীদের দেশে ভ্রমণ করতে গেলে তাদের হেফাজতে নিতে হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়