শিরোনাম

প্রকাশিত : ০৯ আগস্ট, ২০২৪, ০৬:৩৫ বিকাল
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ড. ইউনূসকে চীন, পাকিস্তান ও তুরস্কের অভিনন্দন

রাশিদ রিয়াজ: প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকারকে অভিনন্দন জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র শুক্রবার একথা বলেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া। উল্লেখ্য, গত ৫ই  আগস্ট ছাত্রজনতার গণঅভ্যুত্থানে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। তারপর থেকে তিনি কোথায় যাবেন তা নিয়ে নানা জল্পনা। এরই মধ্যে যুক্তরাষ্ট্র তাকে নিষিদ্ধ করেছে। বৃটেনও ইতিবাচক জবাব দেয়নি। এ অবস্থায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সরাসরি ফোনে বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী লেমির সঙ্গে কথা বলেছেন। তাতে বাংলাদেশ ও পশ্চিম এশিয়ার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ওদিকে বাংলাদেশের অন্তর্বর্তী নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। আজ শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় তিনি আশা প্রকাশ করেন, ১৯৭১ সালে আলাদা হয়ে যাওয়া দেশ দুটোর মধ্যে সম্পর্ক আগামীতে আরও গভীর হবে।

বার্তায় শাহবাজ শরিফ লেখেন, অধ্যাপক ইউনূসকে আন্তরিক অভিনন্দন।

তার নির্দেশনায় বাংলাদেশের সম্প্রীতি ও সমৃদ্ধির ভবিষ্যৎ যাত্রায় সর্বোচ্চ সাফল্য কামনা করছি। আগামী দিনগুলোত বাংলাদেশ ও পাকিস্তানের সহযোগিতা আরও গভীর করতে তার সঙ্গে কাজ করতে আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস শপথ নেয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন তুরস্কের ফার্স্টলেডি ইমিনে এরদোগান। বৃহস্পতিবার এক্সে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন, সম্মানীত প্রফেসর মুহাম্মদ ইউনূসকে উত্তম শুভ কামনা জানাই। তিনি জাতিসংঘের এডভাইজরি বোর্ড অব ইমিনেন্ট পারসন অন জিরো ওয়েস্টের একজন সদস্য, এই বোর্ডের আমি চেয়ার। তিনি বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন। এ জন্য তাকে অভিনন্দন জানাই। উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা হিসেবে শপথবাক্য পাঠ করান প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাবুদ্দিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়