শিরোনাম

প্রকাশিত : ০৯ আগস্ট, ২০২৪, ০৫:৪৬ বিকাল
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামাস ও ইসরাইলকে আবারও আলোচনা শুরু করার আহ্বান

রাশিদ রিয়াজ: ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতির লক্ষ্যে হামাস ও ইসরাইলকে আবারও আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছে মধ্যস্থতাকারী দেশ কাতার, মিশর এবং যুক্তরাষ্ট্র। কেননা গাজা ভূখণ্ডে ইসরাইলের ক্রমাগত হামলায় গত দশ মাসে ৪০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া গত মাসের শেষে হামাসের উচ্চ পর্যায়ের নেতা ইসমাইল হানিয়াকে হত্যা করার আঞ্চলিক অস্থিরতাও বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

এতে বলা হয়, বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে মধ্যস্থতাকারী ওই তিন দেশ ইসরাইল ও হামাসকে ১৫ আগস্ট দোহা বা কায়রোতে জরুরি আলোচনার আহ্বান জানিয়েছে। কারণ মধ্যপ্রাচ্যে নতুন করে সংঘাত দীর্ঘস্থায়ী হওয়ার যে সম্ভাবনা দেখা দিয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে মধ্যস্থতাকারী দেশগুলো। তারা বলেছে, ‘এখনই যুদ্ধবিরতি বাস্তবায়ন করা এবং জিম্মিদের মুক্তি দেওয়ার সময়। কারণ আমরা যুদ্ধবিরতির জন্য শুধু ফ্রেম ওয়ার্কই করে যাচ্ছি যা এখনও বাস্তবায়িত হয়নি।

এই আহ্বানে দ্রুত সাড়া দিয়েছে ইসরাইল। দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় আগামী সপ্তাহে আলোচনায় অংশ নিতে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা জানিয়েছে। ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস এখনও এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়