শিরোনাম

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২৪, ০১:২৮ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাসা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠাচ্ছে ভারতের গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্লাকে

শুভাংশু শুক্লা

ইমরুল শাহেদ: [২] সব কিছু ঠিক থাকলে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পা রাখবেন ভারতের গ্রুপ ক্যাপ্টেন শুভাংশু শুক্লা। মার্কিন মহাকাশ সংস্থা নাসা এই সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার এক বিবৃতিতে একথা জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এব্যাপারে আগস্টের প্রথম সপ্তাহেই শুরু হতে চলেছে প্রশিক্ষণ। সূত্র: দি ওয়াল

[৩] বিবৃতিতে জানানো হয়েছে, এক্সিওম-৪ মিশনের জন্য যুক্তরাষ্ট্রের এক্সিওম স্পেস-এর সঙ্গে একটি স্পেস ফ্লাইট চুক্তি (এসএফএ) করেছে ইসরোর হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টার। ওই মিশনের পাইলট হিসেবে বাছা হয়েছে শুক্লাকে। ব্যাকআপ মিশন পাইলট হিসেবে থাকবেন গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার।

[৪] এছাড়াও মিশনে কমান্ডার হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের পেগি হুইটসন এবং মিশন বিশেষজ্ঞ হিসেবে থাকবেন পোল্যান্ডের সাওজ উজানস্কি ও হাঙ্গেরির টিবর কাপু।

[৫] শুভাংশুর জন্ম লখনউতে। সংবাদ সংস্থাকে শুক্লার বড় বোন জানিয়েছেন, কার্গিল যুদ্ধের সময় শুভাংশুর বয়স ছিল মাত্র ১৪। সে সময় ভারতীয় সেনাদের বীরত্ব ও আত্মত্যাগের বীরত্বগাথা পড়ে দেশের সশস্ত্র বাহিনীতে যোগদানের অনুপ্রেরণা পেয়েছিল। সেই সূত্রেই ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভর্তি হন।

[৬] জানা যাচ্ছে, গগনযান মিশনের জন্য গত বছর বিমানবাহিনী থেকে চারজন পরীক্ষামূলক পাইলট বাছাই করা হয়েছিল এবং বেঙ্গালুরুতে তাদের প্রাথমিক প্রশিক্ষণও হয়েছিল সে সময়। সম্পাদনা: রাশিদ 

আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়