শিরোনাম
◈ এইচএসসির ফল পুনর্মূল্যায়নের দাবি : রণক্ষেত্র সচিবালয়, শিক্ষার্থীদের সঙ্গে সংঘর্ষ (ভিডিও) ◈ যৌক্তিক সময়ের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগের সিদ্ধান্ত হবে: তথ্য উপদেষ্টা (ভিডিও) ◈ আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন (ভিডিও) ◈ কালো মুখোশ পরে ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিলের ভিডিও ভাইরাল (ভিডিও) ◈ সাংবিধানিক সংকট যেন না হয়, সতর্ক থাকতে বললো বিএনপি ◈ 'আসামী পক্ষের কিসের ব্রিফিং', ব্যারিস্টার সুমনের আইনজীবীর মাথায় আঘাত (ভিডিও) ◈ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ বাংলাদেশে দ্রুত নির্বাচন দেওয়ার ওপর জোর যুক্তরাষ্ট্রের ◈ তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা হাইকোর্টে বাতিল ◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে?

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২৪, ১০:৩৬ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মধ্যপ্রাচ্যে জুড়ে বিপুল সামরিক শক্তি বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র 

সাজ্জাদুল ইসলাম: [২] পেন্টাগন শুক্রবার মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি বাড়ানোর কথা ঘোষণা করেছে। ইরান ও তার প্রক্সিগুলোর সম্ভাব্য পাল্টা হামলার হাত থেকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ইসরায়েলকে  ও মধ্যপ্রাচ্যের মার্কিন ঘাঁটিতে মোতায়েন তাদের সেনাদের রক্ষার জন্য তারা এসব পদক্ষেপ নিয়েছে। সূত্র : এপি

[৩] রয়টার্স জানায়, এছাড়া মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এসবের অতিরিক্ত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা রোধে সক্ষম অনেকগুলো ক্রুইজার ও ডেস্ট্রয়ার ইউরোপ ও মধ্যপ্রাচ্যে পাঠানোর নির্দেশ দিয়েছেন।

[৪] উপরন্তু সেখানে বিপুল সংখ্যক স্থলভিত্তিক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোরও নির্দেশ দিয়েছেন তিনি। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় পেন্টাগন এক বিবৃতিতে একথা জানায়। 

[৫] হোয়াইট হাউস জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে সম্ভাব্য ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার হাত থেকে ইসরায়েলকে রক্ষার প্রতিশ্রুতি দিয়ে নতুন করে মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি বৃদ্ধির প্রতিশ্রুতি দেন। এরপর তিনি মধ্যপ্রাচ্যে শক্তি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়। 

[৬] গত এপ্রিলে ইরানের কন্সুলেটে হামলার প্রতিশোধ নিতে তেহরান ইসরায়েলে যেসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালায় তার প্রায় সবগুলোকে বাধা দিতে সাহায্য করেছিল মার্কিন বাহিনী। 

[৬] ইসরায়েল গত কয়েক দিনে ইসরায়েল লেবাননের বৈরুতে হিজবুল্লাহ শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকরে এবং তেহরানে হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যা করে। ইসরায়েলের এসব সন্ত্রাসী কর্মকান্ডের ঘটনায় মধ্যপ্রাচ্য জুড়ে সংঘাতের ব্যাপক বিস্তার নিয়ে উদ্বিগ্ন মার্কিন নেতারা। তাদের ধারণা ইসরায়েলের হত্যাকান্ডের প্রতিশোধ গ্রহণ করবে সংশ্লিষ্ট পক্ষগুলো। সম্পাদনা: রাশিদ

আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়