শিরোনাম
◈ যৌক্তিক সময়ের মধ্যে রাষ্ট্রপতির পদত্যাগের সিদ্ধান্ত হবে: তথ্য উপদেষ্টা ◈ আমি আওয়ামী লীগের কেউ হয়ে থাকলে আমাকে গ্রেপ্তার করুন : ইলিয়াস কাঞ্চন (ভিডিও) ◈ কালো মুখোশ পরে ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিলের ভিডিও ভাইরাল (ভিডিও) ◈ সাংবিধানিক সংকট যেন না হয়, সতর্ক থাকতে বললো বিএনপি ◈ 'আসামী পক্ষের কিসের ব্রিফিং', ব্যারিস্টার সুমনের আইনজীবীর মাথায় আঘাত (ভিডিও) ◈ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ বাংলাদেশে দ্রুত নির্বাচন দেওয়ার ওপর জোর যুক্তরাষ্ট্রের ◈ তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা হাইকোর্টে বাতিল ◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে? ◈ বঙ্গভবনের আজকের পরিস্থিতি বিষয়ে যা জানা গেল

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২৪, ১০:৪২ দুপুর
আপডেট : ০৫ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনে প্রথম মার্কিন তৈরি এফ-১৬ বিমান পৌঁছেছে

রাশিদুল ইসলাম: [২] ব্লুমবার্গ জানিয়েছে, মার্কিন তৈরি এফ-১৬ যুদ্ধবিমানের প্রথম ব্যাচ ইউক্রেনে পৌঁছেছে। নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো আউটলেটকে বলেছে, যুদ্ধবিমানের সংখ্যা ‘ছোট’। আরটি

[৩] বিমানটির উৎপত্তিস্থল এখনও স্পষ্ট নয়। গত বছর, ডেনমার্ক, নেদারল্যান্ডস, বেলজিয়াম, কানাডা, লুক্সেমবার্গ, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া এবং সুইডেন সহ ন্যাটো রাষ্ট্রগুলির একটি দল ‘এফ-১৬ জোট’ গঠন করে। গ্রিস, মার্কিন যুক্তরাষ্ট্র, বুলগেরিয়া এবং ফ্রান্স পরে যোগ দেয়।

[৪] যদিও নেদারল্যান্ডস এবং ডেনমার্ক সহ কিছু দেশ কিয়েভকে তাদের নিজস্ব স্টক থেকে যথাক্রমে ২৪ এবং ১৯টি বিমান সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে, অন্যরা ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণের জন্য প্রতিশ্রুতি দেয়। 

[৫] নরওয়ে সম্প্রতি বলেছে যে তারা কিয়েভকে ছয়টি যুদ্ধবিমান দান করবে।

[৬] ব্লুমবার্গের উদ্ধৃত সূত্র অনুসারে, এই মাসের শেষের দিকে ইউক্রেনকে এফ-১৬ বিমান সরবরাহের জন্য নির্ধারিত একটি ডেলিভারি সময়সীমা নির্ধারিত ছিল। জুলাইয়ের শুরুতে, বিদায়ী ডাচ সরকার বলেছিল যে এফ -১৬ সরবরাহের সমস্ত প্রস্তুতি শেষ হয়েছে এবং স্থানান্তর ‘শীঘ্রই’ হবে।

[৭] কিয়েভের পশ্চিমা সমর্থকদের বিমান চালানোর জন্য প্রশিক্ষণপ্রাপ্ত ইউক্রেনীয় পাইলটরা অবিলম্বে যুদ্ধবিমান ব্যবহার করতে পারবে কিনা তা স্পষ্ট নয়, ব্লুমবার্গ উল্লেখ করেছে।

[৮] মস্কো বারবার বলেছে যে এফ-১৬, কিয়েভকে দেওয়া অন্যান্য পশ্চিমা অস্ত্রের মতো, এতে যুদ্ধের ফলাফল পরিবর্তন হবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই বছরের শুরুতে বলেছিলেন যে রুশ সামরিক বাহিনী ইউক্রেনের অন্যান্য হার্ডওয়্যারগুলির মতো বিমানগুলি ধ্বংস করবে।

[৯] গত সপ্তাহে, কিয়েভের শীর্ষ সামরিক কমান্ডার, কর্নেল জেনারেল আলেক্সান্ডার সিরস্কি দ্য গার্ডিয়ানকে বলেন, ইউক্রেনের সেনাবাহিনীকে রুশ হামলা থেকে এড়াতে এফ-১৬ বিমানের ব্যবহার সীমিত করতে হবে। কারণ মস্কোর ‘উচ্চতর বিমান চালনা’ এবং ‘খুব শক্তিশালী’ বিমান প্রতিরক্ষা রয়েছে। মার্কিন তৈরি বিমানগুলিকে গুরুতর ঝুঁকি এড়াতে সামনের লাইন থেকে কয়েক ডজন কিলোমিটার দূরে থাকতে হবে।

[১০] একটি প্রাইভেট রুশ কোম্পানি এর আগে সংঘাতে প্রথম এফ-১৬ ধ্বংসের জন্য ১৫ মিলিয়ন রুবেল (১৭০,০০০ ডলার) দান করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়