শিরোনাম
◈ 'আসামী পক্ষের কিসের ব্রিফিং', ব্যারিস্টার সুমনের আইনজীবীর মাথায় আঘাত (ভিডিও) ◈ রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি : প্রধান উপদেষ্টার প্রেস সচিব ◈ বাংলাদেশে দ্রুত নির্বাচন দেওয়ার ওপর জোর যুক্তরাষ্ট্রের ◈ তারেক রহমানের বিরুদ্ধে চাঁদাবাজির ৪ মামলা হাইকোর্টে বাতিল ◈ আওয়ামী লীগ সরকার পতনের পর ভারত থেকে পণ্য আমদানি কতটা কমেছে? ◈ বঙ্গভবনের আজকের পরিস্থিতি বিষয়ে যা জানা গেল ◈ বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে আফগানিস্তানের দল ঘোষণা ◈ দুই গোলে পিছিয়ে থেকেও রিয়াল মাদ্রিদ হারালো বরুশিয়া ডর্টমুন্ডকে ◈ শ্রীলঙ্কার কাছে হেরে ইমার্জিং এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায় ◈ মেসির শরীরে লাগানো ক্যামেরায় খেলা লাইভস্ট্রিম হবে!

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৪:০৬ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের নবনির্মিত পার্লামেন্ট ভবনের ছাদ বেয়ে চুঁইয়ে পড়ছে পানি! কটাক্ষ শুরু বিরোধীদের (ভিডিও)

ছবি: আনন্দবাজার

ইকবাল খান: [২] ১২৫০ কোটি রুপি ব্যয় করে তৈরি করা হয়েছে নতুন পার্লামেন্ট ভবন। অথচ বছর পেরোতে না পেরোতেই বেহাল দশা তার! ছাদ থেকে চুঁইয়ে পড়ছে পানি। নীচে বালতি রেখে কোনও মতে সামাল দেওয়া হচ্ছে পরিস্থিতি! সংসদ ভবনের লবিতেও জমে গিয়েছে পানি।

[৩] আনন্দবাজার আরও জানায়, সম্প্রতি তামিলনাড়ুর কংগ্রেস এমপি মণিকম ঠাকুর সামাজিক মাধ্যমে একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছেন। তাতেই দেখা যাচ্ছে, পার্লামেন্টের লবিতে ছাদ থেকে সমানে চুঁইয়ে পড়ছে পানি। মেঝেতেও সর্বত্র পানি থইথই! পরিস্থিতি সামাল দিতে কোনও মতে বালতি দিয়ে সেই পানি ধরে রাখার চেষ্টা করা হচ্ছে।

[৪] ভিডিয়োটি পোস্ট করে মণিকম নিজের এক্স হ্যান্ডলে লিখেছেন, পার্লামেন্টের যে লবি রাষ্ট্রপতি ব্যবহার করেন, সেখানে এমন পানি চুঁইয়ে পড়ার দৃশ্য নয়া পার্লামেন্ট ভবনের হাল চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। মনে করিয়ে দিয়েছেন, এখনও নতুন পার্লামেন্ট ভবন তৈরির এক বছরও পেরোয়নি। সেই সঙ্গে নিট দুর্নীতির প্রসঙ্গ টেনে এনে জুড়ে দিয়েছেন কটাক্ষ। লিখেছেন, বাইরে পেপার লিকেজ, ভিতরে ওয়াটার লিকেজ!

[৫] প্রসঙ্গত, কিছু দিন আগে অযোধ্যায় সদ্যনির্মিত রামমন্দিরের ছাদ থেকেও পানি চুঁইয়ে পড়ার দৃশ্য প্রকাশ্যে এসেছিল। পর পর এমন ঘটনাতে বিরোধীদের দাবি, করদাতা সাধারণ মানুষের টাকায় ছেলেখেলা চলছে। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত এ বিষয়ে বিজেপির কোনও মন্তব্য চোখে পড়েনি।

[৬] নয়া পার্লামেন্ট ভবনের  ভিডিয়ো প্রকাশ্যে আসার পর সরব হয়েছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। বৃহস্পতিবার নিজের এক্স হ্যান্ডলে মহুয়া লিখেছেন, এই নতুন পার্লামেন্ট ভবন ছিল নরেন্দ্র মোদির অহংকার! সেই অহংকারের আসন যে ২০২৪ লোকসভা ভোটের পর টলে গেছে, এ বার সেটাই আস্তে আস্তে স্পষ্ট হচ্ছে।

[৭] সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এমপি দাবি করেছেন, এর চেয়ে বর্ষাকালীন অধিবেশনের বাকিটা পুরনো পার্লামেন্ট ভবনেই স্থানান্তর করা হোক! মণিকমের ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরেই অখিলেশের টুইট, এর চেয়ে পুরনো পার্লামেন্টই ভাল ছিল। কারণ, কোটি কোটি টাকা খরচ করে তৈরি নতুন পার্লামেন্টেও তো পানি চুঁইয়ে পড়ছে! জনসাধারণ এ বার জানতে চাইছে বিজেপি সরকারের আমলে তৈরি সব কিছুতেই পানি চুঁইয়ে পড়া বিজেপির সুচিন্তিত নকশার অংশ কি না!

[৮] মণিকম এমপি তাঁর পোস্টে লিখেছেন, পার্লামেন্ট ভবনে পানি চুঁইয়ে পড়ার বিষয়টি নিয়ে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনতে চান তাঁরা। তাঁর দাবি, নয়া পার্লামেন্ট ভবনের যদি এই হাল হয়, তা হলে অবিলম্বে সব দলের সাংসদকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করা উচিত, যাঁরা বিষয়টি খতিয়ে দেখবেন। তদন্তে যা উঠে আসবে, সেগুলি প্রকাশ্যে আনারও প্রস্তাব দিয়েছেন তিনি।

[৯] প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই প্রবল বৃষ্টিতে বেহাল দশা দিল্লির। ইতিমধ্যেই সেখানে ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বুধবার পার্লামেন্ট ভবনের বাইরেও হাঁটুজল জমে যায়। তার মধ্যে এবার প্রকাশ্যে এল ছাদ বেয়ে পানি চুঁইয়ে পড়ার দৃশ্য! মাত্র এক বছর আগেই প্রায় ১২৫০ কোটি রুপি খরচ করে তৈরি করা হয়েছিল নতুন পার্লামেন্ট ভবন। নয়া পার্লামেন্ট নির্মাণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের প্রকল্প ছিল। 

ভিডিও দেখতে ক্লিক করুন

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়