শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২৪, ০১:৫২ দুপুর
আপডেট : ২৩ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অতিরিক্ত পর্যটকের চাপে ধ্বংসের দ্বারপ্রান্তে গ্রীসের বিখ্যাত সান্তোরিনি দ্বীপ

ইমরুল শাহেদ: [২] এজিয়ান সাগরে কিউব আকৃতির একটি দ্বীপ সান্তোরিনি। অগ্ন্যুৎপাতের কারণে আগ্নেয়গিরি ধ্বংস হয়ে সময়ের ব্যবধানে সৃষ্ট এই দ্বীপটির দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলী মুগ্ধ করে সৌন্দর্য পিপাসুদের। তাই বছরজুড়েই থাকে পর্যটকদের আনাগোনা। এপ্রিল থেকে অক্টোবরে পর্যটন মৌসুমে বাড়ে পর্যটকদের সংখ্যা। গেল কয়েক বছরে পর্যটক বেড়েছে কয়েক গুণ। সূত্র: ইটিট্রাভেল

[৩] এই ছোট্ট দ্বীপটিতে অতিরিক্ত পর্যটকদের সামাল দিতে নেয়া হয়নি সঠিক পরিকল্পনা। কর্তৃপক্ষের উদাসীনতায় নষ্ট হচ্ছে সান্তোরিনির প্রাকৃতিক সৌন্দর্য। অতিরিক্ত পর্যটকের চাপে ধ্বংসের দ্বারপ্রান্তে বিখ্যাত এই দ্বীপ। স্থানীয় এক বাসিন্দা বলেন, আমরা একটি ছোট দ্বীপে বসবাস করি। ধারণক্ষমতার প্রায় ২০ গুণ বেশি পর্যটক এখানে ঘুরতে আসে। অতিরিক্ত পর্যটকের কারণে দ্বীপের প্রাকৃতিক ভারসম্য ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের জীবনযাত্রার মান নিচে নেমে গেছে।

[৪] দ্বীপের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে দৈনিক পর্যটক আসার সংখ্যা কমাতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। কর্তৃপক্ষ বলছে, দ্বীপকে ভালো রাখতে তারা সরকারের কাছে দৈনিক পর্যটকের সংখ্যা ১৭ হাজার থেকে নামিয়ে ৮ হাজার করার প্রস্তাব রেখেছে। তবে পর্যটকরা না আসলেও বিপদ। উপার্জনের হার কমে যাবে। সব দিক বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নেয়া উচিত।

[৫] গ্রীসের পর্যটন খাতে সান্তোরিনি দ্বীপ খুবই গুরুত্বপূর্ণ। চলতি বছরের প্রথম ৫ মাসে শুধু এই দ্বীপ থেকে দেশটির পর্যটন আয় বেড়েছে ১৬ শতাংশ। গেল বছর এখানে ঘুরতে আসেন ৩৪ লাখ বিদেশি পর্যটক। চলতি বছর এই সংখ্যা ছাড়িয়ে যেতে পারে বলছেন সংশ্লিষ্টরা।

আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়