শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২৪, ১২:২০ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশে প্রতিবাদের সহিংস দমন বিষয়ে মার্কিন সিনেটরের বিবৃতি

খুররম জামান: [২] মার্কিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান সিনেটর বেন কার্ডিন (ডি-এমডি),  এবং কোরি বুকার (ডি-এনজে) ছাত্র বিক্ষোভকারীদের বিরুদ্ধে বলপ্রয়োগ ও সহিংসতার জন্য বাংলাদেশি নিরাপত্তা বাহিনীর নিন্দা জানিয়ে একটি বিবৃতি জারি করেছেন। 

[৩] ৩০ জুলাই দেওয়া বিবৃতিতে বলা হয়েছে,  এই ভয়ঙ্কর কর্মকাণ্ডের সাথে জড়িত নিরাপত্তা বাহিনীগুলোর মধ্যে একটি আধাসামরিক ইউনিট রয়েছে যার কর্মকর্তারা মানবাধিকার লঙ্ঘনের জন্য মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হয়েছেন।

[৪] সম্প্রতি সরকারি চাকরি সংরক্ষিত সরকারি চাকরির জন্য সরকারের অসম কোটা ব্যবস্থার অবসান ঘটাতে হাজার হাজার শিক্ষার্থী রাস্তায় নেমেছে। বিক্ষোভকারীদের ন্যায্য অভিযোগে সঙ্গে না থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সহ বাংলাদেশ নিরাপত্তা বাহিনী নৃশংস বল প্রয়োগ করে, শত শত বিক্ষোভকারীকে হত্যা করে এবং আরও হাজার হাজারকে গ্রেপ্তার ও আহত করে।

[৫[ শান্তিপূর্ণভাবে সমবেত হওয়া এবং প্রতিবাদ করার অধিকার একটি গণতান্ত্রিক সমাজের অন্যতম ভিত্তি। আমরা বাংলাদেশি কর্তৃপক্ষকে অবিলম্বে নিরাপত্তা পরিষেবার মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করার জন্য, সেইসাথে প্রতিবাদকারীদের অধিকারকে সম্মান করার আহ্বান জানাই।

[৬] যারা এ ধরণের অভিযোগের সমাধানের জন্য সরল বিশ্বাসে কাজ করে মার্কিন যুক্তরাষ্ট্র এই সাহসী ব্যক্তিদের পাশে দাঁড়িয়েছে যারা তাদের মর্যাদা এবং একটি সমৃদ্ধ ভবিষ্যতের জন্য সমর্থন করছে।  আমরা বাংলাদেশে মানবাধিকারের পক্ষে কথা বলতে এবং জড়িতদের জবাবদিহি করতে চাই যারা এই ধরনের অপব্যবহার করেছে। সম্পাদনা: রাশিদ

আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়