শিরোনাম
◈ ড. ইউনূসের মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য 

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২৪, ১২:৫৩ দুপুর
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভেনিজুয়েলায় বিতর্কিত নির্বাচন ও ফলাফল প্রত্যাখ্যান করে ব্যাপক বিক্ষোভ

নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে ভেনেজুয়েলায় বিক্ষোভ

সাজ্জাদুল ইসলাম: [২] ভেনেজুয়েলা বিতর্কিত নির্বাচন ও ফলাফল প্রত্যাখ্যান করে রাস্তায় নেমেছে বিক্ষোভকারীরা। তাদের দমন করতে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। সূত্র: বিবিসি 

[৩] সোমবার সন্ধ্যায় হাজার হাজার মানুষ মধ্য কারাকাসের রাস্তায় নেমে আসে, কেউ কেউ শহরের চারপাশের পাহাড়ি এলাকা কিংবা বস্তি থেকে কয়েক মাইল পথ হেঁটে রওয়ানা দেন প্রেসিডেন্ট প্রাসাদের দিকে।

[৪] নিকোলাস মাদুরো নিজেকে প্রেসিডেন্ট পদে জয়ী দাবির পরদিনই ভেনিজুয়েলার রাজধানীতে এই বিক্ষোভ শুরু।

[৫] তবে বিরোধী দল মাদুরোর বিজয়ের ঘোষণাকে জালিয়াতি বলে আখ্যা দিয়েছে। তারা বলছে, বিরোধী প্রার্থী এডমুন্ডো গঞ্জালেস অন্তত ৭৩ দশমিক দুই শতাংশ ভোট পেয়ে নিশ্চিতভাবে বিজয়ী হয়েছেন।

[৬] বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদেরকে বাধা প্রদান করে। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নিজেকে বিজয়ী ঘোষণার একদিন পরই এ বিক্ষোভ প্রদর্শন করা হয়। 

[৭] মাদুরোর ১১ বছরের শাসন অবসানের লক্ষ্যে বিরোধীদলগুলো গঞ্জালেজকে সমর্থন জানিয়েছে। দেশের অর্থনৈতিক সংকটের জন্য মাদুরোর প্রতি জনগণের ব্যাপক অসন্তোষ রয়েছে। 

[৮] রয়টার্স জানায়, কয়েকটি পশ্চিমা ও লাটিন আমেরিকান দেশ এবং জাতিসংঘসহ অনেক আন্তর্জাতিক সংস্থা প্রতিটি ভোটকেন্দ্রের ফলাফল প্রকাশ করার জন্য ভেনিজুয়েলার কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

[৯] আর্জেন্টিনা প্রেসিডেন্ট মাদুরোর নির্বাচনি বিজয়কে অস্বীকৃতি দিতে অস্বীকার করেছে। এর পাল্টা ব্যবস্থা হিসেবে ভেনিজুয়েলা বুয়েনেস আয়ার্স থেকে তাদের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠিয়েছে।

[১০] ‘হস্তক্ষেপমূলক ব্যবস্থা ও বিবৃতির’ প্রতিবাদে লাটিন আমেরিকার ৬টি দেশ চিলি,  কোস্টা রিকা, পানামা, পেরু, ডোমিনিকান প্রজাতন্ত্র ও উরুগুয়ে  থেকেও কূটনীতিকদের প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে পররাষ্ট্রমন্ত্রী ইউভান গিল একথা বলেন। এদিকে ভেনেজুয়েলা সরকার সব ধরণের বাণিজ্যিক বিমান যাতায়াত সাময়িকভাবে স্থগিত করেছে। সম্পাদনা: এম খান

এসআই/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়