শিরোনাম
◈ হাসিনার পদত্যাগ: সুপ্রিম কোর্টের স্পেশাল রেফারেন্সে যা ছিলো ◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ সমন্বয়কদের আশ্বাসে বঙ্গভবন এলাকা ছাড়ছেন আন্দোলনকারীরা, নিরাপত্তা জোরদার ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা : সংঘর্ষে পুলিশ, সাংবাদিকসহ আহত ২০

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০৩:২২ দুপুর
আপডেট : ২২ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভেনেজুয়েলায় বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনে মাদুরোকে বিজয়ী ঘোষণা

ইকবাল খান: [২] নিকোলাস মাদুরোর অনুগত দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিল (সিএনই) নিকোলাস মাদুরোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ঘোষণা করে। দেশটির জাতীয় নির্বাচন কাউন্সিলের প্রধান এলভিস আমোরোসো জানান, গণনা করা ৮০ শতাংশ ভোটের মধ্যে ৫১ দশমিক ২০ শতাংশ পেয়েছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট মাদুরো আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিরোধীদলীয় প্রার্থী এদমুন্দো গনসালেস পেয়েছেন ৪৪ দশমিক শূন্য ২ শতাংশ ভোট। সূত্র: আলজাজিরা, বিবিসি

[৩] রোববার দিনভর ভোট গ্রহণ শেষে সন্ধ্যায় শুরু হওয়া ভোট গণনার ফলাফল প্রকাশ করা হয় মধ্যরাত পার হওয়ার পর সোমবার প্রথম প্রহরে।

[৪] ফলাফল ঘোষণার পর এক প্রতিক্রিয়ায় মাদুরো বলেছেন, “শান্তি ও স্থিতিশীলতার জয় হয়েছে।”

[৫] আলজাজিরা আরও জানিয়েছে, সিএনই প্রেসিডেন্ট নির্বাচনের যে ফলাফল ঘোষণা করেছে তা বেশ কয়েকটি বুধ ফেরত জরিপের বিপরীত, ওই জরিপগুলোতে বিরোধীদলীয় প্রার্থী গনসালেস জয় পাচ্ছেন এমন ধারণা পাওয়া যাচ্ছিল।

[৬] নির্বাচনের ঘোষিত ফলাফল নিয়ে ইতোমধ্যে ভেনেজুয়েলার বিরোধীদলগুলো অসন্তোষ প্রকাশ করে এর বিরোধিতা করেছে। তারা নির্বাচন কাউন্সিলের ঘোষণাকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে।

[৭] ভেনেজুয়েলার প্রধান বিরোধীদলীয় নেতা মারিয়া কোরিনা মাচাদো প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষিত হওয়ার পর বিরোধীদলীয় জোটের প্রার্থী হিসেবে গনসালেসকে মনোনীত করা হয়।

আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়