শিরোনাম
◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা, পুলিশের গুলিতে এক শিক্ষার্থী গুলিবিদ্ধসহ আহত ৩ (ভিডিও) ◈ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা ◈ তিন দিনের মাথায় ফের সোনার দামে নতুন ইতিহাস ◈ পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে পুলিশে দিল জগন্নাথ শিক্ষার্থীরা ◈ জামিন পেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুব আলী ◈ বুধবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ◈ রাষ্ট্রপতিকে অপসারণের বিষয়ে এখন পর্যন্ত উদ্যোগ নেওয়া হয়নি : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব (ভিডিও) ◈ সেন্টমার্টিনে পর্যটকরা যেতে পারবেন, তবে থাকছে নানান বিধি নিষেধ (ভিডিও)

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৫:১৮ বিকাল
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোলানের ঘটনার কঠোর প্রতিশোধের ঘোষণা ইসরায়েলের, হিজবুল্লাহ অবস্থানে হামলা

সাজ্জাদুল ইসলাম: [২] ইসরায়েলের বিমান বাহিনী জানিয়েছে, তারা  রোববার ভোরে ‘লেবাননের অনেক ভেতরে’ হিজবুল্লাহর সাতটি অবস্থানে বিমান হামলা চালিয়েছে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেছে কিনা তা স্পষ্ট নয়। সূত্র : বিবিসি

[৩] এরআগে অধিকৃত গোলান মালভূমির দ্রুজ গ্রামের ফুটবল মাঠে রকেট নিক্ষেপে শিশুসহ ১২ জন নিহত ও ৩৭ জন আহত হয়। আল-মায়েদিন জানায়, ইসরায়েল এ হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেছে। তবে হিজবুল্লাহ দৃঢ়তার সাথে তা অস্বীকার করে বলেছে, ইসরায়েলই ওই হামলা চালিয়েছে। তেল আবিব ভুল করে ওই হামলা ও হত্যাকাণ্ড ঘটিয়েছে। 

[৪] এ ঘটনায় সৃষ্ট উত্তেজনায় লেবানন-ইসরায়েল সর্বাত্মক যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা ব্যাপক বেড়েছে। গাজায় ইসরায়েলের গণহত্যামূলক হামলা শুরুর পর থেকে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে প্রায় প্রতিদিনই গোলা বিনিময় চলছে। গোলানে রকেট নিক্ষেপের পরই ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু প্রতিশোধ গ্রহণের সংকল্প ব্যক্ত করেছেন। ঘটনায় যুক্তরাষ্ট্র সফররত নেতানিয়াহু সফর থেকে দ্রুত দেশে ফিরছেন। তিনি হুমকি দিয়ে বলেছেন, এ হামলার জন্য হিজবুল্লাহকে চড়ামূল্য দিতে হবে। 

[৫] জাতিসংঘ এক বিবৃতিতে সব পক্ষকে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে বলেছে, সংঘাত শুরু হলে তার মধ্যপ্রাচ্য জুড়ে অভাবনীয় ভয়াবহ বিপর্যয়কর যুদ্ধের আগুন জ্বলে উঠতে পারে। 

[৬] হিজবুল্লাহর মুখপাত্র মোহাম্মাদ আতিফ গোলানে হামলার দায়িত্ব অস্বীকার করে জাতিসংঘকে বলেছেন, ইসরায়েলের বাধাদানকারী রকেট থেকে এই বিস্ফোরণ ঘটেছে। 

[৮] গোলানের চারটি দ্রুজ গ্রামের একটি মাজদাল শামসের ফুটবর মাঠে শনিবার রকেট হামলা হয়। এসব গ্রামে প্রায় ২৫ হাজার দ্রুজ আরব বাস করেন। হামলার জায়গা পরিদর্শনকালে ইসরায়েলের সেনা মুখপাত্র ডেনিয়েল হাগারি অভিযোগ করেন, হামলার দায় স্বীকারের ব্যাপারে হিজবুল্লাহ মিথ্যা বলছে। ইরানের তৈরি ফালাক-১ হিজবুল্লাহর কাছে আছে। আমাদের গোয়েন্দারা মনে করছেন হিজবুল্লাহ এ জন্য দায়ী এবং প্রতিশোধ গ্রহণে প্রস্ততি নিচ্ছে ইসরায়েল। 

[৯] দ্রুজ নেতা শেখ মাওয়াফাক তারিফ এক বিবৃতিতে বলেছেন, ‘এ ভয়াবহ গণহত্যা’ সব রেডলাইন অতিক্রম করে গেছে। তবে এ বিবৃতিতে হামলার জন্য হিজবুল্লাহকে দায়ী করা হয়নি।

[১০] ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইহুদ কাতজ বলেছেন, ‘আমরা সর্বাত্মক যুদ্ধের সম্মুখীন হয়েছি।’ প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছে, আমরা শত্রুকে কঠোর আঘাত হানবো।  দেশটির প্রেসিডেন্ট বলেছেন, এ ঘটনা ‘ভয়াবহ ও বেদনাদায়ক’ এবং ইসরায়েল তার নাগরিক ও স্বার্বভৌমত্ব দৃঢ়তার সাথে রক্ষা করবে।

[১১] লেবানন সরকার এই ঘটনার পর দেওয়া এক বিরল বিবৃতিতে অসামরিক লোকজনের ওপর সব সহিংসতার নিন্দা করে সব ফ্রন্টে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয়ও ইউনিয়ন এই রকেট হামলার নিন্দা করেছে।

[১২] এদিকে ইরান  গোলানে হামলার ঘটনার অজুহাত হিসেবে ব্যবহার করে লেবাননে কোন ধরনের হামলা চালানোর দুঃসাহস দেখানো বিরুদ্ধে ইসরয়েলকে হুঁশিয়ার করে দিয়েছে। 

[১৩] ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, লেবাননে বেপরোয়া কোনও হামলা হলে যুদ্ধের ব্যাপক বিস্তার ঘটাতে পারে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়