শিরোনাম
◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা, পুলিশের গুলিতে এক শিক্ষার্থী গুলিবিদ্ধসহ আহত ৩ (ভিডিও) ◈ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা ◈ তিন দিনের মাথায় ফের সোনার দামে নতুন ইতিহাস ◈ পরীক্ষা দিতে আসা ছাত্রলীগ নেতাকে পুলিশে দিল জগন্নাথ শিক্ষার্থীরা ◈ জামিন পেলেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুব আলী ◈ বুধবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় ◈ রাষ্ট্রপতিকে অপসারণের বিষয়ে এখন পর্যন্ত উদ্যোগ নেওয়া হয়নি : প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব (ভিডিও) ◈ সেন্টমার্টিনে পর্যটকরা যেতে পারবেন, তবে থাকছে নানান বিধি নিষেধ (ভিডিও)

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ১২:৩৯ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গোলান মালভূমি কেনো এতো গুরুত্বপূর্ণ 

সাজ্জাদুল ইসলাম : [২] সিরিয়ার গোলান মালভূমিকে ১৯৬৭ সালের যুদ্ধের দখল করে নেয় ইসরায়েল। পার্বত্য মালভূমি সিরিয়ার রাজধানী দামেস্কসহ দেশটিকে হুমকি দেওয়ার ক্ষেত্রে ইসরায়েল গোলানকে ব্যবহার করছে। সংঘাত ও মানবিক স্ট্যিাডিজ সেন্টারের অনাবাসিক ফেলো মঈন রব্বানি এসব কথা বলেছেন। সূত্র : আল-জাজিরা

[৩] লেবানন, ইসরায়েল ও জর্ডান সীমান্ত সংলগ্ন কৌশলগত মালভূমি গোলান ১৯৬৭ সালে দখলের পর ইসরায়েল তাদের প্রথম ইহুদীবসতিগুলো পশ্চিম তীরে নয়, গোলান মালভূমিতেই নির্মাণ করে। এর স্মৃতিচারণ করে রব্বানি আল-জাজিরাকে বলেন, ১৯৮০ সালে ইসরায়েল গোলানকে তার সঙ্গে একীভূত করে নেয়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এই সংযুক্তির নিন্দা করেছে।

[৪] ১৯৯০ এর দশকে সিরিয়া ও ইসরায়েলের মধ্যে গোলান নিয়ে কূটনৈতিক আলোচনা শুরু হয়। কিন্ত তা ব্যর্থ হয় কারণ ইসরায়েল ১৯৬৭ সালের জুন পূর্ব সীমান্তে তাদের সেনা প্রত্যাহার করতে রাজী নয়। গোলান মালভূমিতে কয়েক ডজন বসতিতে প্রায় ২০ হাজার ইহুদীর পাশাপাশি ২০ হাজার দ্রুজ আরব বাস করে।

[৫] তিনি বলেন, তারপর ইসরায়েল গোলানে অনেকগুলো গুরুত্বপূর্ণ গোয়েন্দা স্থাপনা তৈরি করেছে। গাজা যুদ্ধ শুরুর পর হিজবুল্লাহ ফিলিস্তিনিদের সমর্থনে এসব স্থাপনায় হামলা চালাচ্ছে।

[৬] রব্বানি বলেন, আরেকটি বিষয় হল সম্প্রতি আন্তর্জাতিক বিচার আদালত এক রায়ে বলেছে, পূর্ব জেরুজালেমসহ অধিকৃত পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ইসরায়েলি নিয়ন্ত্রণ অবৈধ এবং অবিলম্বে এর অবসান ঘটাতে হবে। আমি মনে করি, ফিলিস্তিনি ভূখন্ডের মতো সিরিয়ার গোলান মালভূমির ক্ষেত্রেও আইসিজে’র রায় প্রযোজ্য হবে।

[৭] ১৯৭৩ সালে সিরিয়া গোলান মালভূমি হটিয়ে দেওয়ার চেষ্টা করেছিল কিন্ত তাতে সফল হতে পারেনি। সেই থেকে সেখানে যুদ্ধবিরতি রেখা বরাবর জাতিসংঘের একটি পর্যবেক্ষক বাহিনী মোতায়েন রয়েছে। 

[৮] শনিবার গোলানে এক ফুটবল মাঠে রকেট হামলায় ১২ শিশু নিহত হয়েছে। ইসরায়েল এজন্য হিজবুল্লাহকে দায়ী করেছে। হিজবুল্লাহ এ হামলা চালানোর কথা অস্বীকার করেছে। বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল লেবাননে সর্বাত্মক হামলা চালাতে এ ফলস ফ্লাগ হামলা চালিয়েছে। সম্পাদনা: রাশিদ 

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়