শিরোনাম
◈ সৌদি আরব বৈদ্যুতিক জেট পরিষেবা চালু করছে হজ যাত্রীদের জন্য  ◈ আমরা আগামী বৃহস্পতিবার পর্যন্ত রাষ্ট্রপতিকে সময় দিয়েছি : সারজিস-হাসনাত (ভিডিও) ◈ ‘ডেঞ্জার অ্যালার্ট’, ঘূর্ণিঝড় ডানা ধেয়ে আসছে! ◈ বঙ্গভবনের সামনে পুলিশের ওপর চড়াও হল বিক্ষোভকারীরা, অস্ত্র ফেলে চলে যায় পুলিশ (ভিডিও) ◈ ভারতে একদিনে ৫৪ বাংলাদেশিকে গ্রেপ্তার ◈ মালয়েশিয়ায় ন্যানো স্যাটেলাইট আবিষ্কার করলেন বাংলাদেশি গবেষক তারিকুল ◈ প্রধান বিচারপতির সঙ্গে আইন ও তথ্য উপদেষ্টার বৈঠক ◈ অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হলো যাদের জন্য  ◈ বঙ্গভবনের ব্যারিকেড ভাঙার চেষ্টা, বিক্ষোভের সময় সংঘর্ষে ২ শিক্ষার্থীসহ আহত ৩ (ভিডিও) ◈ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ১২:১০ দুপুর
আপডেট : ২১ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্যারিস অলিম্পিকে ‘খ্রিস্টান ধর্মের উপহাস’ এর নিন্দা করলেন ফরাসি বিশপ 

রাশিদুল ইসলাম: [২] ফ্রান্সের বিশপ প্যারিস অলিম্পিকে কনফারেন্স ইভেন্টের উদ্বোধনী অনুষ্ঠানের সময় লাস্ট সাপারের একটি এলজিবিটি-থিমযুক্ত প্যারোডির জন্য আয়োজকদের নিন্দা করেছে। আয়োজকরা দাবি করেছেন যে পারফরম্যান্স তাদের ‘মান এবং নীতি’ প্রতিফলিত করে। আরটি

[৩] শুক্রবার রাতে সেন্ট্রাল প্যারিসে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি ড্র্যাগ কুইন, সমকামী এবং ট্রান্সসেক্সুয়ালদের একটি টেবিলে পোজ দেওয়ার মাধ্যমে শেষ হয়েছিল। লিওনার্দো দা ভিঞ্চির ‘দ্য লাস্ট সাপার’-এ যিশু খ্রিস্ট এবং তার অনুসারীদের দেখা গেছে। ওই ছবির আদলে অলিম্পিক আয়োজনে খ্রিস্টান ধর্মকে অবমাননা করা হয়েছে বলে বিশপ অভিযোগ করেন। 

[৪] অলিম্পিক আয়োজনে টেবিলের সামনে একটি বিশাল শো’তে নগ্ন মানুষ আবির্ভূত হয়েছিল যা মদ এবং উৎসবের গ্রীক দেবতা ডায়োনিসাসের মতো তৈরি হয়েছিল। পুরো পারফরম্যান্স জুড়ে, টেবিলের পিছনে একজন পুরুষ নৃত্যশিল্পীর উন্মুক্ত অণ্ডকোষ দেখতে পাওয়া যায়। 

[৫] মিনেসোটার বিশপ রবার্ট ব্যারন এই পারফরম্যান্সকে ‘লাস্ট সাপারের চরম উপহাস’ বলে অভিহিত করেন। ইতালীয় উপ-প্রধানমন্ত্রী মাত্তেও সালভিনি বলেন, বিশ্বজুড়ে কোটি কোটি খ্রিস্টানকে অপমান করে অলিম্পিকের উদ্বোধন ফ্রান্সের জন্য সত্যিই একটি খারাপ শুরু।

[৬] বিশপ সম্মেলন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, দুর্ভাগ্যবশত এই অনুষ্ঠানে খ্রিস্টধর্মকে উপহাস এবং উপহাস করা হয়েছে এমন দৃশ্য অন্তর্ভুক্ত করা হয়েছে, যা আমরা গভীরভাবে অনুতপ্ত। আমরা অন্যান্য ধর্মীয় সম্প্রদায়ের সদস্যদের ধন্যবাদ জানাই যারা আমাদের সাথে তাদের সংহতি প্রকাশ করেছে। আমরা সমস্ত মহাদেশের সমস্ত খ্রিস্টানদের কথা মনে করি যারা কিছু দৃশ্যের অতিরঞ্জন এবং উস্কানিতে আহত হয়েছেন।

[৭] এদিকে সারা বিশ্বের খ্রিস্টান এবং রক্ষণশীলরা এই অনুষ্ঠানের নিন্দা করেছেন। স্পেসএক্স এবং টেসলার সিইও ইলন মাস্ক এই দৃশ্যটিকে ‘খ্রিস্টানদের জন্য অত্যন্ত অসম্মানজনক’ বলে বর্ণনা করেছেন। প্রযুক্তি উদ্যোক্তা ডক্টর এলি ডেভিড বলেন, এমনকি একজন ইহুদি হিসাবে তিনি ‘যীশু এবং খ্রিস্টান ধর্মের এই জঘন্য অপমানে ক্ষুব্ধ হয়েছিলেন।’

[৮] প্যারিস অলিম্পিকের প্রেসিডেন্ট টনি এস্টানগুয়েট শনিবার সাংবাদিকদের বলেন, আমরা আমাদের মূল্যবোধ এবং আমাদের নীতিগুলি দেখানোর জন্য একটি অনুষ্ঠানের মাধ্যমে খুব প্রতিশ্রুতিবদ্ধ বার্তা দিয়েছি। ধারণাটি ছিল সত্যিই একটি প্রতিফলন ট্রিগার করা। আমরা যতটা সম্ভব শক্তিশালী একটি বার্তা দিতে চেয়েছি। 

[৯] অনুষ্ঠানের শৈল্পিক পরিচালক টমাস জলি বলেন, আমাদের ধারণা ছিল অন্তর্ভুক্তিকরণ। আমরা বৈচিত্র নিয়ে কথা বলতে চেয়েছিলাম। বৈচিত্র মানে একসাথে থাকা। আমরা সবাইকে অন্তর্ভুক্ত করতে চেয়েছিলাম।

আর/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়