শিরোনাম

প্রকাশিত : ২২ জুলাই, ২০২৪, ১২:৩৯ দুপুর
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রেসিডেন্ট পদের দৌড় থেকে সরে দাঁড়ালেন বাইডেন, কামালা হ্যারিসের নাম প্রস্তাব

সোশাল মিডিয়ায় সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা জানিয়েছেন, ” দল এবং দেশের স্বার্থে নিজেকে সরিয়ে নিলাম।” দলীয় চাপের মুখে অবশেষে আগামী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থিতার দৌড় থেকে সরে দাঁড়ালেন জো বাইডেন। বিকল্প হিসেবে ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের নাম প্রস্তাব করেছেন তিনি। আগামী আগস্টে দলের জাতীয় সম্মেলনেই চূড়ান্ত হবে প্রার্থী। এদিকে, বাইডেনের চেয়ে কামালাকে হারানো সহজ হবে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সূত্র : সময়টিভি

স্থানীয় সময় রোববার (২১ জুলাই) সামাজিক মাধ্যমে এক পোস্টে এই ঘোষণা দেন বর্তমান প্রেসিডেন্ট। বাকি সময়টুকু প্রেসিডেন্ট হিসেবে নিজের দায়িত্ব পালনে গুরুত্ব দিতে চান এই ডেমোক্র্যাট নেতা।

পোস্টে আগামী নির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে বর্তমান ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের নাম প্রস্তাব করেন বাইডেন। এরপরই একের পর এক ডেমোক্র্যাট নেতা কামালাকে সমর্থনের কথা জানান। যদিও সেই তালিকায় নাম নেই সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কে নাস্তানাবুদ হওয়ার পর থেকেই একের পর এক ডেমোক্র্যাট নেতা বাইডেনকে সরে দাঁড়ানোর আহ্বান জানান। গেল সপ্তাহে তার নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবরে আবারো সামনে আসে বিষয়টি। তিনি নিজেও সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন। বলেছিলেন, যদি শারীরিক অবস্থার অবনতি হয় তাহলে বিষয়টি বিবেচনা করবেন। অবশেষে সেই ঘোষণাই দিলেন বাইডেন।

এদিকে, রিপাবলিকানদের জাতীয় সম্মেলন শেষ হওয়ার পর থেকেই নির্বাচনী প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন দলটির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বাইডেনের সরে যাওয়ার খবরের পরপরই সামাজিক মাধ্যমে তিনি বলেন, নির্বাচনে কামালা হ্যারিসকে হারানো তার জন্য আরো সহজ হবে। আগামী নভেম্বরের শুরুতেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

৮১ বছরের বাইডেনকে প্রার্থী করা নিয়ে দ্বিধায় ছিল তাঁর দল। এর মধ্যে জানা গিয়েছিল, শারীরিক কারণে বাইডেনের পরিবারও চাইছে না ফের ভোটে লড়াই করুন তিনি। শেষ মুহূর্তে প্রেসিডেন্ট পদপ্রার্থী বদলে ফেলতে পারে ডেমোক্র্যাট শিবির, এই জল্পনা ছিল। বাস্তবে তেমনটাই ঘটল। রবিবার এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি সমর্থকদের জানান, ২০২৫ এর জানুয়ারি অবধি প্রেসিডেন্টের দায়িত্ব সামলাবেন। তবে প্রেসিডেন্ট প্রার্থীপদ থেকে সরে দাঁড়াচ্ছেন। বাইডেন লেখেন, “মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন আমার জীবনের সবচেয়ে বড় সম্মান। যখন সামনে পুনর্নির্বাচন, তখন আমার বিশ্বাস সঠিক সিদ্ধান্ত হল দল এবং দেশের স্বার্থে নিজেকে সরিয়ে নেওয়া। এবং প্রেসিডেন্ট পদের বাকি সময়কাল দায়িত্বের সঙ্গে যাবতীয় কর্তব্য সম্পাদন করা।”  সূত্র : সংবাদপ্রতিদিন

  • সর্বশেষ
  • জনপ্রিয়