শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০১:৫২ দুপুর
আপডেট : ০৬ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিজেকে ফিলিস্তিনিদের ‘ঘনিষ্ঠ সমর্থক’ বলে উপহাসের শিকার হলেন বাইডেন

বাইডেন

সাজ্জাদুল ইসলাম: [২] ইসরায়েলি হামলায় গাজায় গত ৯ মাসে সাড়ে ৩৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত এবং উপত্যকাটিকে একেবারে ধ্বংসস্তুপে পরিণত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন,তিনি অন্য যে কোন ব্যক্তির চেয়ে গাজার জন্য সবচেয়ে বেশি কাজ করেছেন। সূত্র : আল-জাজিরা

[৩] গত মঙ্গলবার গাজার মধ্যাঞ্চলে বাস্তুচ্যূত ফিলিস্তিনিদের আশ্রয় নেওয়া একটি স্কুলে বোমাবর্ষণ করে ইসরায়েলি বাহিনী। হামলার পর হতাহতপূর্ণ সেই রক্তাক্ত স্থানে আহাজারির মধ্যে দাঁড়িয়ে এক ফিলিস্তিনি যুবক নিক্ষিপ্ত রকেটের একটি টুকরা হাতে তুলে নিয়ে চিৎকার করে বলছেন, ‘এটি হল ইসরায়েলি-আমেরিকান ক্ষেপণাস্ত্র’। 

[৪] নুসেইরাত এলাকায় ওই হামলায় ১৭ জন নিহত ও বহু আহত হয়েছেন। আল-জাজিরার ভেরিফাইড ভিডিওতে দেখা যায় লোকটি বলছেন, ‘আমাদেরকে মরদেহগুলোকে মাড়িয়ে যেতে হয়। যে নৃশংস-বর্বরতা চলছে আমরা তা ভাষায় বর্ণনা করতে পারবো না।’

[৫] ব্যাপক হতাহতের এমন হামলার ঘটনা গত ৯ মাস ধরে গাজায় অহরহ ঘটছে। এটাই গাজার বাস্তবতা। প্রতিদিনই গাজার মানুষ যুক্তরাষ্ট্রের প্রতি ক্ষোভ প্রকাশ করছেন। যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্রেই তার মিত্র ইসরায়েলের হামলায় অধিকাংশ ক্ষেত্রে নিহত হচ্ছে গাজার নিরীহ মানুষেরা। 

[৬] গত সপ্তাহে খান ইউনুসের আল-মাওয়াসি এলাকায় বোমা হামলায় ৯০ জনেরও বেশি নিহত হওয়ার পর সেখানেই গত মঙ্গলবার রাতে বিমান হামলা চালিয়ে এক ঘন্টায় ৬০ জনের বেশি ফিলি্িস্তনি নিহত হয়েছেন। গাজার মিডিয়া অফিস এ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে সরাসরি দায়ী করেছে।

[৭] অথচ জো বাইডেন গাজায় হামলা ও গণহত্যায় ওয়াশিংটনের ভুমিকা নিয়ে ঠিক উল্টো কথা বলেছেন। সোমবার অনলাইনে প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি দাবি করেন, ‘আমি অন্য যে কাউ’র চেয়ে গাজার ফিলিস্তিনি জনগণের জন্য অনেক বেশি  করেছি।’

[৮] বাইডেন বলেন, ‘আমি সব কিছুই করেছি। রাফাহ সীমান্ত খোলা রাখতে মিসরকে সম্মত করিয়েছি। আমি ফিলিস্তিনিদের খাদ্য ও আশ্রয় দিতে আরব দেশগুলো সম্মত করিয়েছি।’

[৯] ফিলিস্তিনের মানবাধিকার কর্মীরা বাইডেনের এ দাবিকে হাস্যকর বলে অভিহিত করেছেন। তারা বলেন, ইসরায়েলের প্রতি তার নি:শর্ত সহায়তা গাজায় ফিলিস্তিনিদের ওপর গণহত্যায় ইন্ধন যুগিয়ে যাচ্ছে।

[১০] ফিলিস্তিনি আমেরিকান কমেডিয়ান আমের জাহার বলেছেন, ‘বাইডেনের এই মন্তব্য ঔদ্ধত্যপূর্ণ উক্তি, অন্ধত্বপূর্ণ ও ধোকাবাজি কি-না তা বলা কঠিন।’ জাহর বলেন, বাইডেন হলেন সেই ব্যক্তি যিনি ফিলিস্তিনিদের গণহত্যা চালানো সুযোগ দিচ্ছেন এবং তাদেরকে সামান্য ওষুধ, খাবার ও পানি লাভ থেকে বঞ্চিত রাখা উভয়ের জন্যই দায়ী।

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়