শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৬:০৫ বিকাল
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সামাজিক মাধ্যমে পোস্ট দেওয়ায় সৌদি শিক্ষকের ২০ বছর কারাদণ্ড

রাশিদুল ইসলাম: [২] সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনামূলক পোস্ট দেওয়ার অভিযোগে সৌদি আরবে একজন শিক্ষককে ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এবং দণ্ডিত ওই ব্যক্তির ভাই মঙ্গলবার এ তথ্য জানান। আরব নিউজ

[৩] দণ্ডিত ব্যক্তির নাম আসাদ আলঘামদি। ৪৭ বছর বয়সী শিক্ষক আসাদের বাড়ি জেদ্দায়। ২০২২ সালের নভেম্বরে এক রাতে তার বাড়িতে তল্লাশি চালায় পুলিশ। ওই সময় তাকে গ্রেপ্তার করা হয় বলে জানায় নিউইয়র্কভিত্তিক এইচআরডব্লিউ।

[৪] সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় থাকার কারণে গত বছর আসাদের ভাই মোহাম্মদকে মৃত্যুদণ্ড দেন সৌদি আরবের একটি আদালত। সরকারের সমালোচক হিসেবে পরিচিত তিনি।

[৫] সৌদি আরবের বিশেষায়িত অপরাধ আদালতে গত ২৯ মে দোষী সাব্যস্ত করা হয় আসাদকে। এইচআরডব্লিউ বলেছে, সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের বিচারে ২০০৮ সালে এ আদালত প্রতিষ্ঠা করা হয়।

[৬] এইচআরডব্লিউ বলছে, সামাজিক যোগাযোগমাধ্যমে শান্তিপূর্ণ পোস্ট দিলেও আসাদ আলঘামদিকে ২০ বছরের কারাদণ্ড দেয় আদালত। সৌদি যুবরাজ বিন সালমানের উচ্চাভিলাষী ‘ভিশন ২০৩০’ সংস্কার প্রকল্প নিয়ে পোস্ট দিয়েছেন তারা। 

[৭] সৌদি আরবের অন্যতম প্রভাবশালী মানবাধিকার কর্মী আবদুল্লাহ আলহামিদকে স্মরণ করেও একটি পোস্ট দিয়েছিলেন আসাদ। কারাগারে বন্দী অবস্থায় মারা যান আলহামিদ। এ পোস্টের বিষয়বস্তুও আদালতের আমলে আনা হয়।

[৮] আসাদের আরেক ভাই সায়েদ সৌদি আরবে একজন ইসলামি চিন্তাবিদ ও সরকারের সমালোচক হিসেবে পরিচিত। তিনি যুক্তরাজ্যে নির্বাসিত জীবন কাটাচ্ছেন। ভাই আসাদকে দণ্ডিত করার নিন্দা জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়