শিরোনাম
◈ এবার সেনাদের যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ◈ বিদেশে অসুস্থ হয়ে পড়া নারী শ্রমিকরা বেশির ভাগই জরায়ুর সমস্যায় ভুগছেন ◈ ১৯০ বন্দীর বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন আরব আমিরাতের মধ্যস্থতায় ◈ সাগরে লঘুচাপ সৃষ্টির শঙ্কা, পরবর্তী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে যা জানাগেল ◈ নড়াইলে স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার ◈ আ’লীগ নেতাদের কুমিল্লা সীমান্তে বৈঠকের গুঞ্জন ◈ নির্বাচন ব্যবস্থা সংস্কার : সংখ্যানুপাতিক ব্যবস্থা নিয়ে বিতর্ক ◈ নিজ বাসা থেকে কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ৪-৫ দিন আগেই মৃত্যু হয়েছে ◈ লালন মেলায় চুরি হওয়া ১৬ মোবাইলসহ যুবক আটক ◈ বেতন গ্রেড না বাড়ালে টিকা নয়, আল্টিমেটাম স্বাস্থ্যকর্মীদের !

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ০৩:৪৭ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নাভালনির স্ত্রীকে গ্রেপ্তারের নির্দেশ দিল রুশ আদালত

রাশিদুল ইসলাম: [২] গত মঙ্গলবার রুশ সরকারবিরোধী প্রয়াত নেতা অ্যালেক্সি নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়াকে একটি ‘চরমপন্থী সংগঠনের’ সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে মস্কোর একটি আদালত। আরটি

[৩] ইউলিয়ার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ হলে তার অন্তত ৬ বছর জেল ও সাড়ে ৩ থেকে সাড়ে ৬ হাজার ৯শ ডলার জরিমানা হতে পারে।

[৪] তবে ইউলিয়া রাশিয়ার বাইরে আছেন। তার অনুপস্থিতিতেই আদালত এ রায় দিয়েছে অর্থাৎ দেশে ফিরলেই তাকে গ্রেপ্তার করা হবে। গত ফেব্রুয়ারিতে রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের কারা কলোনিতে মারা যান অ্যালেক্সি নাভালনি। বন্দীদের ওপর নিষ্ঠুরতার জন্য কারাগারটি কুখ্যাত।

[৫] ইউলিয়া কারাগারে স্বামীর মৃত্যুর পর বিচারের দাবিতে সোচ্চার হন। ইউলিয়ার বয়স এখন ৪৭ বছর। অ্যালেক্সির মৃত্যুর পর ভ্লাদিমির পুতিন সরকারের বিরুদ্ধে স্বামীর লড়াই চালিয়ে নেওয়ার এবং ‘ভবিষ্যতে সুন্দর এক রাশিয়া গড়ার’ যে স্বপ্ন তার স্বামী দেখেছিলেন, তা পূরণে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন ইউলিয়া।

[৬] আদালতের রায়ে মনোযোগ না দিয়ে সমর্থকদের ইউলিয়া বার্তা দিয়ে বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে লড়াইতে তাদের মনোযোগ দেওয়া উচিত। ইউলিয়া লেখেন, ‘যখন আপনি এটা নিয়ে লিখবেন, দয়া করে মূল বিষয়টি নিয়েও লিখতে ভুলবেন না যে পুতিন একজন খুনি এবং একজন যুদ্ধাপরাধী।

[৭] ইউলিয়া বলেন পুতিনের জায়গা কারাগারে এবং সেটা হেগের কোথাও আরামদায়ক কোনো কারাকক্ষে টিভি দেখতে দেখতে নয়, বরং রাশিয়ায় ঠিক ওই কারা কলোনিতে, দুই বাই তিন মিটারের ওই কারাকক্ষে, যেখানে তিনি অ্যালেক্সিকে হত্যা করেছেন।

[৮] স্বামীর মৃত্যুর পর ইউলিয়া বেশ কয়েকজন পশ্চিমা প্রভাবশালী নেতার সঙ্গে দেখা করেছেন, যাদের মধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও রয়েছেন। হিউম্যান রাইটস ফাউন্ডেশন ইউলিয়াকে তাদের প্রধান করেছে। ইউলিয়া জানান, তিনি তার এই নতুন ভূমিকাকে পুতিনের বিরুদ্ধে তার স্বামীর লড়াইকে এগিয়ে নিতে ব্যবহার করবেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়