শিরোনাম

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২৪, ০১:৪৯ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাকিস্তানের পাঞ্জাবে ৬ দিন সামাজিক যোগাযোগ মাধ্যম নিষিদ্ধ (ভিডিও)

রাশিদুল ইসলাম: [২] পাঞ্জাবের কর্তৃপক্ষ ছয় দিনের জন্য ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টিকটক ব্লক করে দিয়েছে। প্রদেশটিতে আগামী সপ্তাহে শুরু হওয়া মহররমে ধর্মীয় মিছিলের সময় নিরাপত্তা নিয়ে উদ্বেগের কারণে সমস্ত সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ছয় দিনের জন্য নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। আরটি

[৩] মরিয়ম নওয়াজের পাঞ্জাব সরকার বৃহস্পতিবার ১৩ থেকে ১৮ জুলাই পর্যন্ত ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টিকটক সহ সমস্ত সোশ্যাল মিডিয়া নিষিদ্ধ করার সুপারিশ করে। এতে বলা হয়েছে সাম্প্রদায়িক সহিংসতা এড়াতে ঘৃণাত্মক সামগ্রী, ভুল তথ্য নিয়ন্ত্রণ করতে এ উদ্যোগ নেওয়া জরুরি। 

[৪] ১২০ মিলিয়নেরও বেশি লোকের প্রদেশে প্রস্তাবিত নিষেধাজ্ঞাটি মহরমের আশুরা মিছিলের সাথে সম্পর্কিত, যা সংখ্যালঘু শিয়া মুসলমানরা ১০ দিন ধরে পালন করে থাকে। 

[৫] ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাস মহররম-উল-হারামের ১০তম দিনটি শিয়া মুসলমানদের মধ্যে পবিত্র বলে বিবেচিত হয়; প্রতি বছর তারা নবী মুহাম্মদের নাতি ধর্মীয় নেতা হুসেইন ইবনে আলীর মৃত্যুকে স্মরণ করে।

[৬] পাকিস্তানি কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়াকে টার্গেট করা এই প্রথম নয়। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ‘জাতীয় নিরাপত্তা উদ্বেগের কারণে’ জাতীয় নির্বাচনের মধ্যে ফেব্রুয়ারিতে এক্স (পূর্বে টুইটার) ব্লক করেছিল। ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে নির্বাচনী জালিয়াতির অভিযোগের মধ্যে নাগরিক অধিকার কর্মীরা এই নিষেধাজ্ঞাকে বাকস্বাধীনতার লঙ্ঘন বলে সমালোচনা করেছেন, কারণ প্রধান বিরোধীদলীয় নেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বন্দী রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়