শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২৪, ০৮:০২ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জেলেনস্কি মার্কিন সামরিক সহায়তার ‘ধীরগতি’র সমালোচনা করেছেন

রাশিদুল ইসলাম: [২] ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, পশ্চিমা অস্ত্র সরঞ্জাম সরবরাহে ধীরগতির কারণে কিয়েভের এখন ১৪টি স্বল্প-সজ্জিত ব্রিগেড ও অস্ত্রের অভাব রয়েছে। আরটি

[৩] জেলেনস্কি এমন এক সময় এ বক্তব্য দিলেন যখন ইউক্রেনের রাশিয়ার বিরুদ্ধে একটি নতুন পাল্টা আক্রমণ চালানোর ‘আকাঙ্ক্ষা’ রয়েছে তবে এটি করার উপায় নেই। জেলেনস্কি দাবি করেছেন, তার পশ্চিমা সমর্থকদের কাছ থেকে সামরিক সহায়তার কথিত ধীর প্রবাহের জন্য এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

[৪] বৃহস্পতিবার ব্লুমবার্গের সাথে কথা বলার সময়, জেলেনস্কি রাশিয়ার সঙ্গে যুদ্ধে ফ্রন্টলাইন পরিস্থিতিকে ‘অচলাবস্থা’ হিসাবে বর্ণনা করতে অস্বীকার করেন, পরিবর্তে এটি ‘সমস্যাজনক’ রয়ে গেছে বলে উল্লেখ করেন। ইউক্রেনের অবশ্য উদ্ধৃত ‘সমস্যা’ সমাধানের জন্য যথেষ্ট সরঞ্জামের অভাব রয়েছে, রাশিয়ার বিরুদ্ধে একটি নতুন পাল্টা আক্রমণ শুরু করার পরিবর্তে প্রতিরক্ষামূলক অপারেশনগুলিতে মনোনিবেশ করা প্রয়োজন হয়ে পড়েছে।

[৫] জেলেনস্কি বলেন, আমাদের ইচ্ছা আছে রাশিয়ার বিরুদ্ধে [একটি পাল্টা আক্রমণ চালানোর], কিন্তু সরঞ্জাম আসেনি। অর্থাৎ, আমাদের অস্ত্র ছাড়াই ব্রিগেড আছে, আমাদের রিজার্ভ আছে, আমাদের ১৪টি আন্ডার-আর্মড ব্রিগেড আছে যাদের কাছে উপযুক্ত অস্ত্র নেই। যদিও ইউক্রেনের নেতা সঠিক সংখ্যা দেননি, তিনি দৃশ্যত সংরক্ষিত কমপক্ষে ৪০ হাজার শক্তিশালী বাহিনীর কথা বলছিলেন।

[৬] জেলেনস্কি বলেন, পশ্চিমা অস্ত্রের ধীর সরবরাহের কারণ ছাড়াও যে প্যাকেজগুলি ইতিমধ্যে দেওয়া হয়েছে সেগুলো কিয়েভে এসে পৌঁছেনি। দুর্ভাগ্যবশত, তারা ধীরে ধীরে অস্ত্র সরবরাহ করছে। আমরা তাদের সমর্থন এবং সকলের জন্য [মার্কিন] কংগ্রেসের কাছে কৃতজ্ঞ, তবে সবকিছু অবশ্যই দ্রুত সরবরাহ করা উচিত।

[৭] গত অক্টোবরে, হোয়াইট হাউস একটি জাতীয় নিরাপত্তা তহবিল বিলের অংশ হিসাবে ইউক্রেনের জন্য ৬১ বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহের অনুরোধ করা হয়েছিল। কিন্তু বিলটি অচলাবস্থায় পড়ে আছে, ঘরোয়া রাজনৈতিক লড়াইয়ের শিকার হয়ে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্যাকেজটি অনুমোদনে অক্ষমতার জন্য আইন প্রণেতাদের বারবার তিরস্কার করেছেন, গত মাসে জেলেনস্কির কাছে ক্ষমাও চেয়েছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়