শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ১১:৩১ দুপুর
আপডেট : ১৩ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি নিয়ে এখনও ‘অনেক ব্যবধান’ রয়েছে: ইসরায়েল

সাজ্জাদুল ইসলাম: [২] গাজায় যুদ্ধবিরতির শর্ত নিয়ে হামাসের দেওয়া নতুন প্রস্তাব নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার ইসরায়েলের সিদ্ধান্তে সমঝোতার সম্ভাবনা বেড়েছে। যুদ্ধবিরতি নিয়ে কাতারের রাজধানী দোহায় নতুন করে আলোচনা আগামী সপ্তাহ পর্যন্ত চলবে। সূত্র : রয়টার্স

[৩] টাইমস অব ইসরায়েল জানায়, মোসাদের পরিচালক ডেভিড বার্নেয়া দোহায় যান এবং কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মাদ আব্দুর রহমান আল-থানির সঙ্গে আলোচনা করেছেন। তিনি সেখান থেকে শুক্রবার ইসরায়েলে ফিরে যান। 

[৪] ডেভিড বার্নেয়ার দেশে ফেরার পর নেতানিয়াহুর দপ্তর এক বিবৃতিতে জানায়, যুদ্ধবিরতি প্রশ্নে দুই পক্ষের মধ্যে এখনও অনেক ব্যবধান রয়ে গেছে। তবে আগামী সপ্তাহে তারা পরবর্তী আলোচনায় অংশ নেবেন তাদের আলোচকরা।

[৫]  যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) প্রধান এবং ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান আলোচনায় অংশ নেবেন। গত বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। আলোচনায় ইসরায়েল প্রতিনিধিদল পাঠানোর ইসরায়েলি সিদ্ধান্তকে স্বাগত জানান বাইডেন।

[৬] ইসরায়েলের প্রতিনিধিদলের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছে, যুদ্ধবিরতির শর্ত নিয়ে হামাসের দেওয়া একটি সংশোধিত প্রস্তাব গত বুধবার হাতে পেয়েছে ইসরায়েল। এতে যুদ্ধবিরতি সমঝোতার একটি প্রকৃত সুযোগ তৈরি হয়েছে।

[৭] যুদ্ধবিরতি আলোচনার সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত একজন ফিলিস্তিনি কর্মকর্তা বলেন, ইসরায়েল মেনে নিলে হামাসের দেওয়া নতুন প্রস্তাবের ভিত্তিতে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।যুদ্ধবিরতি আলোচনা নিয়ে হামাসের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন লেবাননের হিজবুল্লাহর প্রধান হাসান নসরুল্লাহ। প্রতিনিধিদলের নেতুত্ব দেন হামাস নেতা খলিল আল-হাইয়া। 

[৮] এদিকে, যুদ্ধবিরতি আলোচনা সত্ত্বেও গাজা ইসরায়েলি বর্বর হামলা ও গণহত্যা অব্যাহত রয়েছে। ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধারা হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রচন্ড লড়াই অব্যাহত রেখেছেন।

এসআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়