শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২৪, ১০:০৮ দুপুর
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানের নতুন প্রেসিডেন্ট হলেন মধ্যপন্থী মাসুদ পেজেশকিয়ান

মাসুদ পেজেশকিয়ান

সাজ্জাদুল ইসলাম: [২] ইরানের দরজা বিশ্বের জন্য উন্মুক্ত করা এবং জনগণের স্বাধীনতা প্রদানের অঙ্গীকার নিয়ে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে যোগ দেন পেজেশকিয়ান। প্রথম ২৮ জুন প্রথম দফা নির্বাচনে এগিয়ে ছিলেন। তবে প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হন তিনি। সূত্র : রয়টার্স

[৩] শুক্রবার (৫জুলাই) দুই শীর্ষ প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ করা হয়। ভোট গণনায় দেখা গেছে তিনি তার প্রতিদ্বন্দ্বী রক্ষণশীল প্রার্থী ও ইরানের সাবেক পরমাণু আলোচক সাঈদ জলিলির থেকে এগিয়ে রয়েছেন।

[৪] ভোট গণনা শেষ হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের সংশ্লিষ্ট সূত্র রয়টার্সকে জানায়, পেজেশকিয়ান জলিলির চেয়ে প্রায় ৩০ লাখ ভোটে জয়ী হয়েছেন।

[৫] টাইমস অব ইসরায়েল জানায়, ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী চার প্রার্থীর মধ্যে সবচেয়ে কম আলোচিত আইন প্রণেতা হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন মধ্যপন্থী পেজেশকিয়ান। বিজয়ের খবরে ইরানের বিভিন্ন শহরে তার সমর্থকদের উল্লাস প্রকাশ করতে দেখা গেছে।    

এসআই/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়