শিরোনাম
◈ মধ্যরাতে পঞ্চগড় এক্সপ্রেসের ৬ বগি লাইনচ্যুত, ভোগান্তিতে যাত্রীরা ◈ ছাত্রলীগ নিষিদ্ধ করায় ছাত্র সংগঠনগুলোর আচরণে কোনো পরিবর্তন আসবে? ◈ মসজিদ দখল নেওয়াকে কেন্দ্র করে তাবলীগ জামাতের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৩০ (ভিডিও) ◈ ২৪ কোটি ডলার রিজার্ভ বেড়েছে এক মাসে  ◈ সমন্বয়কের ভুয়া পরিচয়ে স্বর্ণালংকার-টাকা লুট, আটক ২ ◈ সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা নিয়ে ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদন প্রচার ◈ এসবি-পিবিআই-শিল্পাঞ্চলে পুলিশে প্রধান হলেন যারা ◈ সরকারি চাকরিতে নিষিদ্ধ সংগঠনের কর্মীরা যুক্ত হতে পারবে না ◈ তুরস্কের রাজধানী আঙ্কারায় সশস্ত্র হামলায় নিহত ৫ ◈ ঘূর্ণিঝড় "দানা'' বাংলাদেশে আঘাত হানার আশংকা নেই

প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪, ০৮:৩৫ রাত
আপডেট : ২৫ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডায়াবেটিস রোগীরা দুপুরে যেসব খাবার খাবেন না 

ডায়াবেটিস ধরা পড়লে প্রথমেই যা করা দরকার তা হলো সাদা চিনিযুক্ত সব খাবার বর্জন করা। চিনি বা শর্করা অন্যান্য খাবারেও আছে, তাই সরাসরি চিনি বাদ দিলে ক্ষতি নেই। শর্করা খাবার হলো ভাত, রুটি, নুডলস ইত্যাদি। এসব সীমিত পরিমাণে খেতে হবে এবং সাদা চাল ও আটা বা ময়দার পরিবর্তে লাল চাল ও আটা খাওয়া ভালো। এতে গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই কম।

ডায়াবেটিস রোগীদের দুপুরের খাবার বাছাইয়ে সতর্কতা অবলম্বন করা উচিত, কারণ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ। কিছু খাবার এড়িয়ে চলা ভালো।

১. সাদা চালের ভাত: এতে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়ায়।

২. ভাজা খাবার (যেমন, পরোটা, পুরি): তেলে ভাজা খাবার বেশি ক্যালোরি ও ফ্যাটসমৃদ্ধ হয়, যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে।

৩. মিষ্টি পানীয়: এই জাতীয় খাবার যেমন: সোডা, প্যাকেট জুস এগুলো রক্তে শর্করা বাড়ায় এবং ওজন বৃদ্ধির সম্ভাবনা তৈরি করে।

৪. মিষ্টি বা চিনিযুক্ত খাবার (যেমন, মিষ্টি, পায়েস): এগুলো সরাসরি রক্তে শর্করা বৃদ্ধি করতে পারে।

৫. পরিমিত সবজি ছাড়া বেশি কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার (যেমন, নুডলস, পাস্তা): বেশি কার্বোহাইড্রেট খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

চিকিৎসকরা সুপারিশ করেন এই খাবারগুলো খেতে-

১. পূর্ণ শস্যের তৈরি খাবার (যেমন, ব্রাউন রাইস, আটা রুটি)
২. প্রচুর শাকসবজি
৩. প্রোটিনসমৃদ্ধ খাবার (যেমন, মাছ, মুরগি, ডাল)

ডায়াবেটিস রোগীরা সুষম খাদ্যগ্রহণ ও শর্করা নিয়ন্ত্রণের জন্য পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী খাবার নির্বাচন করা উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়