শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৪, ১০:৫৯ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেসব খাবার খেলে নিমিশেই দূর হবে কোষ্ঠকাঠিন্য

কোষ্ঠকাঠিন্য এক জটিল সমস্যা। একবার এই রোগের ফাঁদে পড়লে দিনের পর দিন পায়খানা হয় না। সেই সঙ্গে বিরক্ত করে গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা। আমাদের ভুলেভরা খাদ্যাভ্যাসের কারণেই অনেক সময়ই সুস্থ শরীরে পিছু নেয় কোষ্ঠকাঠিন্য। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি, এমন বেশ কিছু খাবার রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলো এড়িয়ে যাওয়াই সমীচীন।

এই সমস্যার সমাধানে প্রনিদিনের ডায়েটে কিছু বদল আনলেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে রেহাই মিলতে পারে। কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই দিতে পারে এমন কিছু স্মুদির রেসিপি জেনে নিন-

১) পালং শাক-কলার স্মুদি

একটি পাকা কলা, এক কাপ পালং শাক, এক কাপ আমন্ডের দুধ, এক চামচ চিয়া বীজ ও এক চামচ মধু মিশিয়ে মিহি করে পিষে নিন। ওই মিশ্রণের ওপর এক চিমটে বিটনুন ছড়িয়ে খেয়ে নিন।

২) আনারস-কলার স্মুদি

আনারসের টুকরো এক কাপের মতো, তার সঙ্গে লাগবে একটি পাকা কলা, এক কাপ আমন্ডের দুধ ও এক চা চামচ মধু। সমস্ত উপকরণ মিশিয়ে মিহি মিশ্রণ তৈরি করে নিন। এই স্মুদি খেতেও উপাদেয়, পেটও ভাল রাখবে।

৩) পেঁপে-দইয়ের স্মুদি

একটি গোটা পেঁপে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এবার মিক্সারে ভাল করে পিষে নিয়ে তার সঙ্গে এক কাপ দই ও এক চামচ মধু মিশিয়ে নিন। খুব মিহি করে মিশ্রণ তৈরি করতে হবে। এই স্মুদিও পেটের জন্য খুবই ভাল। নিয়মিত খেলে হজমশক্তি বাড়বে, কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়