শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০২ আগস্ট, ২০২৪, ০৪:১৬ দুপুর
আপডেট : ০৯ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেঙ্গুতে মৃত্যু ৫৭ আক্রান্ত ৬৫১৭-সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৭৯১ জন

শাহীন খন্দকার: [২] প্রতি বছরই দেশে এডিস মশার কামড়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শিশু থেকে বৃদ্ধসহ নানা বয়সী মানুষের মৃত্যুর সংখ্যাও। চলতি বছর জানুয়ারি থেকে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত (১ আগষ্ট) পর্যন্ত দেশে দেশে ৬ হাজার ৫১৭জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হয়েছেন। এর মধ্যে ৫৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। 

[৩] গতকাল ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু নিয়ে আরও ১৯৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় নতুন করে একজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। তবে চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৫৭ জন। ৫৭ জনের মধ্যে জানুয়ারিতে  মারা গেছেন, ১৪ জন, ফেরুয়ারিতে ৩ জন, মার্চে ৫ জন, এপ্রিলে দুইজন, মে মাসে ১২জন, জুন মাসে ৮ জন, জুলাইতে ১২ জন, আগষ্টে একজন মারাগেছেন।

[৪] গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারর্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। প্রতিবেদনে আরও বলা হয়, সারাদেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ১৯৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে নারী আক্রান্ত ৮০ জন আর পুরুষ ১১৭ জন। 

[৫] এছাড়া ২৪ ঘন্টায় হাসপাতাল থেকে চিকিৎসা সেবা নিয়ে বাড়ি ফিরে গেছে ২০৬ জন এবং ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন, নারী ৪০ দশমিক ৬ শতাংশ পুরুষ ৫৯ দশমিক ৪ শতাংশ। আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ৪৪ জন রয়েছেন। ঢাকা বিভাগে ২ জন, বরিশালে ২৭ জন, চট্টগ্রামে ৫৩ জন, খুলনায় ১৪ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে গত এক সপ্তাহে সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে এক হাজার ২১ জন আর মৃত্যু হয়েছে ৪ জনের। জানুয়ারি থেকে আগষ্ট পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, পাঁচহাজার ৭৯১ জন। 

[৬] চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১ আগষ্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬ হাজার ৫১৭ জন। যাদের মধ্যে ৬১ দশমিক ১ শতাংশ পুরুষ এবং ৩৮ দশমিক ৯ শতাংশ নারী। একই সময়ে মৃত ৫৭ জনের মধ্যে ৫০ দশমিক ৯ শতাংশ নারী এবং ৪৯ দশমিক ১  শতাংশ পুরুষ। 

[৭] এদিকে প্রতিবছর বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০২৩ সালের জুন মাস থেকে ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে। গেল বছর দেশে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ১০ হাজার ৮ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ১১ হাজার ১৭১ জন।

[৮] আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন ৩ লাখ ১৮ হাজার ৭৪৯ জন। গত বছর ১ হাজার ৭০৫ জন মশাবাহিত এ রোগে মারা গেছেন, যা দেশের ইতিহাসে ১ বছরে সর্বোচ্চ মৃত্যু। এর আগে ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১হাজার ৩৫৪ জন। ওই সময় চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

[১০]২০২০ সালে করোনা মহামারীকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। ওই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

[১১]এছাড়া ২০২২ সালে ডেঙ্গু নিয়ে মোট ৬২ হাজার ৩৮২ জন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ওই বছর মশাবাহিত রোগটিতে আক্রান্ত হয়ে ২৮১ জন মারা যান।

[১২] ডেঙ্গুর লক্ষণগুলো : সাধারণভাবে ডেঙ্গুর লক্ষণ হচ্ছে জ্বর। ১০১ ডিগ্রি থেকে ১০২ ডিগ্রি তাপমাত্রা থাকতে পারে। জ্বর একটানা থাকতে পারে, আবার ঘাম দিয়ে জ্বর ছেড়ে দেবার পর আবারো জ্বর আসতে পারে। এর সাথে শরীরে ব্যথা মাথাব্যথা, চেখের পেছনে ব্যথা এবং চামড়ায় লালচে দাগ (র‌্যাশ) হতে পারে। তবে এগুলো না থাকলেও ডেঙ্গু হতে পারে।

[১৩] বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের  সাবেক অধ্যাপক অধ্যাপক, প্রধানমন্ত্রীর ব্যাক্তিগত চিকিৎসক এবিএম আবদুল্লাহ বলছেন, এখন ডেঙ্গুর সময়, সেজন্য জ্বর হলে  অবহেলা করা উচিত নয়। জ্বরে আক্রান্ত হলেই সাথে-সাথে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তবে জ্বর হলেই সচেতন থাকতে হবে।

[১৪] সেই সঙ্গে ডেঙ্গু জ্বর হলে বিশ্রামে থাকতে হবে। তিনি পরামর্শ দিচ্ছেন, জ্বর নিয়ে দৌড়াদৌড়ি করা উচিত নয়। একজন ব্যক্তি সাধারণত প্রতিদিন যেসব পরিশ্রমের কাজ করে, সেগুলো না করাই ভালো। পরিপূর্ণ বিশ্রাম প্রয়োজন। প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার গ্রহণ করতে হবে।

[১৫] ডাবের পানি, লেবুর শরবত, ফলের জুস এবং খাবার স্যালাইন গ্রহণ করা যেতে পারে। এমন নয় যে প্রচুর পরিমাণে পানি খেতে হবে, পানি জাতীয় খাবার গ্রহণ করতে হবে।  ডা. আব্দুল্লাহ আরও বলেন, ডেঙ্গু জ্বর হেলে  প্যারাসিটামল খাওয়া যাবে। স্বাভাবিক ওজনের একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি প্রতিদিন সর্বোচ্চ চারটি প্যারাসিটামল খেতে পারবে।

[১৬] কিন্তু কোন ব্যক্তির যদি লিভার, হার্ট এবং কিডনি সংক্রান্ত জটিলতা থাকে, তাহলে প্যারাসিটামল সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে গায়ে ব্যথার জন্য অ্যাসপিরিন জাতীয় ঔষধ খাওয়া যাবে না। ডেঙ্গুর সময় অ্যাসপিরিন জাতীয় ঔষধ গ্রহণ করলে রক্তক্ষরণ হতে পারে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়