শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ২৭ জুলাই, ২০২৪, ০৫:৩০ বিকাল
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাম্প্রতিক সহিংসতায় আহতসহ ৩৩৭ জন ভর্তি হয়েছেন জাতীয় চক্ষু বিজ্ঞান হাসপাতালে 

শাহীন খন্দকার: [২] ১৭ থেকে থেকে ২৬ জুলাই পর্যন্ত এ রোগীরা ভর্তি হয়েছেন বলে জানান জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে নানাভাবে আহতসহ চোখের জটিলতা নিয়ে এসেছিলেন দেড় শতাধিক। এর মধ্যে ৩০৫ জনের অপারেশন হয়েছে। কোটা আন্দোলনে আহতদের মধ্যে গুলিবিদ্ধ কোন রোগী ছিলো না। 

[৩] শুক্রবার পর্যন্ত ৩০৫ জনের চোখে অস্ত্রোপচার হয়েছে। ভর্তি আছে ১৩ জন। তাদের মধ্যে একাধিক ব্যক্তির অস্ত্রোপচার জটিল ছিলো। অস্ত্রোপচার করা রোগীদের মধ্যে সড়ক দুর্ঘটনা ও পারিবারিক সংঘর্ষে আহত, ছানি রোগী, জন্মগত রোগী এবং খেলাধুলা করতে গিয়ে ও মাছ ধরতে গিয়ে চোখে আঘাতপ্রাপ্তরা ছিলেন। 

[৪] এক প্রশ্নের জবাবে পরিচালক বলেন, কোটা আন্দোলনে আহত হয়ে যে সব রোগী এসেছেন, এদের মধ্যে ছররা গুলিতে আহত হয়ে কোন রোগী আসেন নাই। তবে টিয়ারসেলের ধোঁয়ায় অসুস্থ হয়ে এবং ইট-পাটকেলের আঘাতে আঘাত প্রাপ্ত হয়ে অধিকাংশ রোগী এসেছেন। প্রাথমিক চিকিৎসা দিয়ে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। যে ১৩ জন অপারেশনের অপেক্ষায় আছেন, তাদের চোখে ছানি অপারেশন হবে। 

[৫.১] রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ১৭ই জুলাই  রোগী ভর্তি ৪ জন, অপারেশন ৪ জনের। ১৮ জুলাই আউটডোরে আসেন ১৫১ জন, ভর্তি ১৪৩ জন, অপারেশন ৬৬ জনের।

[৫.২] ১৯ জুলাই রোগী আসেন ১০৩ জন, ভর্তি ৬৩ জন, অপারেশন ৯৩ জন। ২০ জুলাই আসেন ৭১ জন, ভর্তি ৫৮ এবং অপারেশন হয়েছে ৬৮ জনের। ২১ জুলাই রোগী আসেন ৬৫ জন, ভর্তি ৪০ এবং অপারেশন ২৫ জনের। ২২ জুলাই রোগী আসে ৩০ জন,  ভর্তি ১০ জন আর অপারেশন হয়েছে ২২ জনের।

[৫.৩] ২৩ জুলাই রোগী এসেছেন ৫ জন, ভর্তি হয়েছেন ৫ জন এবং অপারেশন হয়েছে ১৩ জনের। ২৪ জুলাই রোগী এসেছেন ৮ জন, ভর্তি হয়েছে ৬ জন এবং অপারেশন  হয়েছে  ১১ জনের। ২৫ তারিখে রোগী এসেছেন ৮ জন, ভর্তি হয়েছেন ৫ জন এবং অপারেশন হয়েছে ৩ জনের।

[৬] শনিবার সরেজমিন দেখা যায়, হাসপাতাল প্রাঙ্গণ রোগী সংখ্যা বেড়েছে। সংঘর্ষ-সংঘাতের কোন রোগী দেখা যায়নি। রাজধানীর বেসরকারি একটি ইনস্টিটিউশনের পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থী আসিফ মাহমুদ। তিনি বলেন, বন্ধুরা মিলে বছিলা এলাকায় ক্রিকেট খেলার সময়ে বলের আঘাত লাগে। চোখে ঝাপসা দেখতে দেখতে আর কিছু বলতে পারি না। একদিন পর আজ শনিবার জ্ঞান ফেরার পর দেখি আমি চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউটে। চিকিৎসার পর এখন চোখে ব্যান্ডেজ আর কালো চশমা।

[৭] হাসপাতালের একজন নিরাপত্তাকর্মী বলেন, আন্দোলনে আহত রোগীরা যারা এসেছেন, তাদের মধ্যে ইট-পাটকেলের আঘাতপ্রাপ্তই বেশি। একজন নার্স জানিয়েছেন, চোখের অস্ত্রোপচার শেষে হাসপাতালে বেশি রাখার প্রয়োজন হয় না। তাদের অধিকাংশকেই বাড়িতে পাঠানো হয়। এরপর ফলোআপে যখন আসবেন তখন জানা যাবে চোখের অবস্থা। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়