শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ১৬ জুলাই, ২০২৪, ০৫:৪০ বিকাল
আপডেট : ০৪ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে প্রতি লাখে ক্যান্সারে আক্রান্ত ১১৪ জন

শাহীন খন্দকার: [২] বাংলাদেশে প্রতি লাখে ১১৪ জনের ক্যানসার শনাক্ত হয়েছে। পুরুষ প্রতি লাখে ১২০ জন, নারী ১০৮ জন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগ প্রকাশিত এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে।

[৩] মঙ্গলবার (১৬জুলাই) সুপার স্পেশালাইজড হাসপাতাললের কনফারেন্স হলে আয়োজিত এক সেমিনারে এই তথ্য প্রকাশ করা হয়। গবেষণায় ৫১-৬০ বছর বয়সী নারীদের মধ্যে ১৬ দশমিক ৫ শতাংশ এবং পুরুষদের ১৮ শতাংশ ক্যানসার পাওয়া গেছে। এরমধ্যে বয়স অনুসারে পুরুষরা সবচেয়ে বেশি ক্যানসারে আক্রান্ত।

[৪] দেশের ২৭ হাজার ৭৮৭টি বাড়িতে থাকা ১ লাখ ১৬ হাজার ৪৭৫ জনের ওপর এই গবেষণা চালানো হয়েছে। এতে ১১৩ জন ক্যানসার রোগী পাওয়া গেছে। হার হিসেবে তা প্রতি লাখে ১১৪ জন। গত বছরের ২০২৩ ১লা জুলাই থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত এই গবেষণা কার্যক্রম চালানো হয়। সে অনুসারে বাংলাদেশের বর্তমান জনসংখ্যা হিসাবে দেশে ক্যান্সারের রোগী সংখ্যা ২ লক্ষাধিক। 

[৫] পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ও সংশ্লিষ্ট বিষয়ের প্রধান গবেষক ডা. মো. খালেকুজ্জামান পিএইচডি জানান, এই গবেষণার উদ্দেশ্য হলো বাংলাদেশের জনগোষ্ঠীর মধ্যে ক্যান্সার পরিস্থিতি নির্ণয় করা। এসময়ে তিনি বলেন, কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার পুমদি, শাহেদল, আড়াইবাড়িয়া এবং গোবিন্দপুর ইউনিয়নে এ গবেষণাটি  পরিচালনা করা হয়েছে।

[৬] সেমিনারে আলোচকরা ক্যান্সার প্রতিরোধের তথ্যসমূহ তুলে ধরাসহ ক্যান্সার নির্ণয় কেন্দ্রগুলো একটি নেটওয়ার্কের আওতায় আনা, রোগীদের রেজিস্ট্রি সঠিকভাবে রাখা, চিকিৎসা সুবিধা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। বর্তমান বিশ্বে গ্লোবোক্যান এর রিপোর্টে ২০২২ সালে বাংলাদেশে ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৭ হাজার ২৫৬ ও মৃত্যুর সংখ্যা ১ লাখ ১৬ হাজার ৫৯৮ জন উল্লেখ করা হলেও জনংখ্যাভিত্তিক ক্যান্সার রেজিস্ট্রির অভাবে বাংলাদেশে ক্যান্সারের সঠিক পরিস্থিতি জানার ব্যাপারে সীমাবদ্ধতা রয়েছে। সম্পাদনা: কামরুজ্জামান

এসকে/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়