শিরোনাম
◈ রাষ্ট্রপতির অপসারণে ফের রাজনৈতিক সংলাপ, এবার সমন্বয়করা ◈ অমিত শাহের পেট্রাপোল বন্দর পরিদর্শনে বন্ধ থাকবে আমদানি-রফতানি ◈ আলোচিত সেই এডিসি সানজিদাকে বদলি ◈ 'যে কোন দিন আপনার বিরুদ্ধেও দাঁড়িয়ে যেতে পারি', আইন উপদেষ্টার সামনেই হাসনাত বললেন (ভিডিও) ◈ তরুণীকে একা পেয়ে টানাহেঁচড়া করল ছিনতাইকারীরা (ভিডিও) ◈ একদিনের মাথায় প্রধান উপদেষ্টার একান্ত সচিবের নিয়োগ বাতিল ◈ ফরিদপুরে ছাত্রী হোস্টেলের পরিচালিকা ৩০ লাখ টাকা নিয়ে উধাও ◈ লিভারপুলের ১৩২ বছরের ইতিহাসে অনন্য রেকর্ড গড়লেন আর্নে স্লট ◈ রোববার নারী সাফ ফুটবলের সেমিফাইনালে বাংলাদেশ ও ভুটান মুখোমুখি ◈ রোহিঙ্গা সংকট সমাধানে জরুরি আন্তর্জাতিক সম্মেলন চান অধ্যাপক ইউনূস

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২৪, ১০:১৯ দুপুর
আপডেট : ২৫ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঘূর্ণিঝড় ‘দানা’ বাংলাদেশকে পাশ কাটিয়ে উড়িষ্যায়

ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘দানা’। বর্তমানে প্রবল আকারে ‘ল্যান্ডফল’ হচ্ছে। উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাস বইছে। এদিকে প্রভাবে বাংলাদেশের পাঁচ বিভাগে বিক্ষিপ্তভাবে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ঝড়ে আঘাত হানার সম্ভাবনা কম।

আজ শুক্রবার ভোর সাড়ে ৫টায় পশ্চিমবঙ্গের আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ আপডেট অনুযায়ী, স্থলভাগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘দানা’।  

এর আগে বৃহস্পতিবার রাত ১১টা ১২ মিনিটে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়। উড়িষ্যার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থান দিয়ে ঘূর্ণিঝড়ের সামনের অংশের অতিক্রম শুরু হয়। এই সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। সর্বোচ্চ গতি রয়েছে ১২০ কিলোমিটার।

উড়িষ্যা থেকে ১০ লাখ ও পশ্চিমবঙ্গ থেকে প্রায় ৩ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দুই রাজ্যেই স্কুল ও কলেজ আগামীকাল শনিবার বন্ধ থাকবে।

দানার প্রভাবে কলকাতা শহরে বৃষ্টি হচ্ছে। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূলে ঝড়বৃষ্টি চলছে। দিঘা, মন্দার মণির মতো পর্যটনকেন্দ্রগুলো থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, শুক্রবার দেশের সব বিভাগে দমকা অথবা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি হবে। তবে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া রাজশাহী, পাবনা, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম ও কক্সবাজারের দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় ও বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যান্য অঞ্চলেও ৬০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়