শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪, ১১:৩১ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টাইমস র‌্যাঙ্কিংয়ে ইরানের বিশ্বসেরা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) নানা দেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে। এবারও সেই তালিকা প্রকাশ করেছে। গেল বুধবার প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫’-এ ইরানের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সংখ্যা গত বছরের চেয়ে উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৪’-এ ইরান থেকে ৭৫টি বিশ্ববিদ্যালয় বিশ্বসেরার তালিকায় স্থান পায়। এবার সেখানে দেশটি থেকে ৮৫টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পেয়েছে।

২০২৫ র‌্যাঙ্কিংয়ে ১১৫টি দেশের ২ হাজার ৯২টি বিশ্ববিদ্যালয়কে তালিকাভুক্ত করা হয়। গত বছরের তুলনায় এবার ১৮৫টি নতুন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে র‌্যাঙ্কভুক্ত করা হয়েছে।

শরিফ ইউনিভার্সিটি অব টেকনোলজি বৈশ্বিকভাবে ৩০১-৩৫০ অবস্থান নিয়ে দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে।

আমিরকবির ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং ইরান ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (বৈশ্বিকভাবে ৩৫১-৪০০ অবস্থান) দ্বিতীয় স্থানে রয়েছে।

 কেরমানশাহ ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স এবং ইউনিভার্সিটি অব তেহরান বৈশ্বিকভাবে ৪০১-৫০০ অবস্থান সহ তৃতীয় স্থানে রয়েছে।

বাবল নশিরভানি ইউনিভার্সিটি অব টেকনোলজি, শিরাজ ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং তেহরান ইউনিভার্সিটি অব টেকনোলজি বৈশ্বিকভাবে ৬০১-৮০০ অবস্থানসহ যৌথভাবে চতুর্থ স্থানে রয়েছে।

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, শিক্ষায় গবেষণার পরিবেশ, গবেষণায় শ্রেষ্ঠত্বের অবস্থান, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং করে। সূত্র: তেহরান টাইমস

  • সর্বশেষ
  • জনপ্রিয়