শিরোনাম
◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি

প্রকাশিত : ১২ অক্টোবর, ২০২৪, ০৪:৩৭ সকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করুন, খালি পেটে রাষ্ট্র সংস্কারের আলাপ মাথায় ঢুকবে না: হাসনাত

দেশের পটপরিবর্তন হলেও বাজারে মেলেনি তার কোনও প্রভাব। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস অবস্থা নিম্ন ও মধ্যবিত্তের। এমন পরিস্থিতিতে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের দাবি জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

শুক্রবার (১১ অক্টোবর) রাত ১১টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে তিনি এ দাবি জানান।

ফেসবুক পোস্টে তিনি বলেন, 'সিন্ডিকেট দমন করে অতিশীঘ্রই দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণ করুন। খালি পেটে রাষ্ট্র সংস্কারের আলাপ মাথায় ঢুকবে না।'

এর আগে গত ৫ অক্টোবর অন্য এক পোস্টে সিন্ডিকেট ভাঙার হুঁশিয়ারি দিয়েছিলেন হাসনাত আব্দুল্লাহ।

ওই পোস্টে তিনি লেখেন, দ্রব্যমূল্যের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ২৪ এর গণঅভ্যুত্থানের জনগণের ত্যাগের সঙ্গে বিশ্বাসঘাতকতা। যারা ব্যবসায়ী নাম নিয়ে সিন্ডিকেটের মাধ্যমে এ দেশের মানুষের জীবন দুর্বিষহ করে তুলেছে, তাদের সেই সিন্ডিকেট ভেঙে দিতে হবে। 

আইন মেনে গেল মার্চে মাছ-মাংস-ডিম সবজিসহ ২৯টি কৃষি পণ্যের যৌক্তিক দাম নির্ধারণ করে সরকারি সংস্থা কৃষি বিপণন অধিদফতর। সেপ্টেম্বরে সেই দাম কিছুটা বাড়িয়ে ব্রয়লার-সোনালী ও ডিমের দাম পুনরায় নির্ধারণ করে প্রাণিসম্পদ অধিদফতর। প্রশ্ন হলো বাজার বাস্তবতা কী?

নির্ধারিত দামে বাজারে মিলছে না কোনো পণ্যই। কেন বাজারে সেই দামের বাস্তবায়ন নেই? এমন প্রশ্নে কৃষি বিপণন অধিদফতর বলছে, একদিকে ঠেকানো যাচ্ছে না হাত বদলে মুনাফা লুটের প্রবণতা, অন্যদিকে রয়েছে ব্যবসায়ীদের স্বদিচ্ছার অভাব।

অর্থনীতিবিদরা বলছেন, নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে সরকারকে মনিটরিং পলিসি ও যৌক্তিক মূল্য নির্ধারণে নজর দিতে হবে। পাশাপাশি বৃহৎ শিল্প গ্রুপকেও দায়বদ্ধতার আওতায় আনতে হবে।

বাজার ব্যবস্থাপনা জোরদার করতে পারলে মূল্যস্ফীতি অনেকাংশে কমে আসবে বলেও মনে করেন অর্থনীতিবিদরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়