শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ০৯ অক্টোবর, ২০২৪, ০৮:৪৬ রাত
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশ সেরা বিশ্ববিদ্যালয় হলো যবিপ্রবি

যবিপ্রবি প্রতিনিধি : যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় হওয়ার গৌরব অর্জন করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। আজ বুধবার প্রকাশিত 'ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৫'-এ বাংলাদেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতির গৌরব অর্জন করে যবিপ্রবি। তবে এই তালিকায় বাংলাদেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ের অবস্থানই বিশ্বের সেরা ৮০১ থেকে ১০০০  বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান করছে।  

মূলত বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০-এর মধ্যে আছে দেশের এই ৫টি বিশ্ববিদ্যালয়। দেশের মধ্য সেরা হিসেবে জায়গা করে নিয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাকি চারটি বিশ্ববিদ্যালয় হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।  সে হিসেবে দেশের মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে যবিপ্রবি। গুণগত গবেষণায় যবিপ্রবির স্কোর ৭৫.৮।

এদিকে বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনকারীদের সঙ্গে নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করেছেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল 'মজিদ। টাইমস হায়ার এডুকেশনে মর্যাদাপূর্ণ অবস্থানের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে যবিপ্রবি মর্যাদাপূর্ণ অবস্থান করে নেওয়ায় যবিপ্রবির সকল শিক্ষক-গবেষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক অভিনন্দন ও শুভ কামনা জানাচ্ছি। আশা করি, মর্যাদাপূর্ণ এ ধারা ভবিষ্যতেও অক্ষুণ্ণ থাকবে। আমাদের পরবর্তী লক্ষ্য হবে যবিপ্রবির এই বৈশ্বিক র‍্যাঙ্কিং আরও ভালো অবস্থানে নিয়ে আসা। সেই লক্ষ্য অর্জনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

মানসম্মত বিভিন্ন পারফরম্যান্স সূচক যেমন পাঠদান, গবেষণার পরিবেশ, গুণগত গবেষণা, ইন্ডাস্ট্রিতে সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনার মতো গুররুত্বপূর্ণ সূচক ব্যবহার করে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করে থাকে। বিশ্বের অন্যতম র‍্যাঙ্কিংয়ে ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেই তালিকা করা হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে জানানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়